স্বাস্থ্যবিধি অমান্য, মালদ্বীপের এয়ারলাইন্সকে জরিমানা

আপডেট: December 12, 2020 |

করোনাভাইরাস নেগেটিভ সনদ ছাড়া যাত্রী পরিবহন করায় মালদ্বীপের এয়ারলাইন্সকে দুই লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করেছেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (১১ ডিসেম্বর) নির্বাহী ম্যাজিস্ট্রেট আহমেদ জামিল এ জরিমানা করেন।

বৃহস্পতিবার রাতে মালদ্বীপের রাজধানী মালে থেকে ২০০ বাংলাদেশি কর্মীকে নিয়ে ঢাকায় অবতরণ করে মালদিভিয়ান এয়ারলাইন্সের প্রত্যাবাসন ফ্লাইট। এ সময় স্বাস্থ্যকর্মীরা তল্লাশি করে ফ্লাইটের ১১৮ যাত্রীর কাছে কভিড-১৯ মুক্ত কোনো সনদ না পাওয়ায় তাদের বিষয়ে বিমানবন্দর কর্তৃপক্ষকে অবহিত করেন। বাকি ৮২ জনের বিএমইটি কার্ড থাকায় তাদের ছাড় দেওয়া হয়।

বেসামরিক বিমান চলাচল (বেবিচক) কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, যাত্রী পরিবহনে বেবিচকের নির্দেশনা অমান্যকারী কোনো এয়ারলাইন্সকে ছাড় দেওয়া হবে না।

করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে বিদেশ থেকে যাত্রী পরিবহনে গত ৩০ নভেম্বর একটি নির্দেশনা জারি করে সংশ্নিষ্ট এয়ারলাইন্সগুলোকে অবহিত করা হয়। এরপরও বিমানসহ কিছু এয়ারলাইন্স এ নিষেধাজ্ঞা অমান্য করে যাত্রী পরিবহন করছে। বিমানবন্দরে এই প্রথম মালদ্বীপের এয়ারলাইন্সকে জরিমানা করা হয়।

বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদুল আহসান বলেন, বিদেশ থেকে যাত্রী পরিবহনে যাত্রীদের করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক করেছে বেবিচক কর্তৃপক্ষ। কিন্তু মালদিভিয়ান এয়ারলাইন্স বেবিচকের নির্দেশনা অমান্য করে যাত্রী পরিবহন করায় জরিমানা করা হয়।

ডিসেম্বরের শুরুতে বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করে সার্কুলার জারি করে বেবিচক। ৫ ডিসেম্বর এ নির্দেশনা কার্যকর হয়।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর