ট্রাম্পের প্রশাসনিক কর্মকর্তারা সবার আগে ফাইজারের করোনার টিকা পাবেন

আপডেট: December 14, 2020 |

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনিক কর্মকর্তারা সবার আগে ফাইজারের করোনার টিকা পাবেন।

ট্রাম্প প্রশাসন এ তথ্য জানিয়েছে। হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করা কোভিড-১৯ ভ্যাকসিন আগে যুক্তরাষ্ট্রের প্রশাসনে কর্মরত জ্যেষ্ঠ কর্মকর্তাদের আগে দেয়া হবে।

রোববার এক বক্তৃতায় ট্রাম্প বলেছেন, করোনায় আক্রান্ত তার প্রশাসনের কর্মকর্তাদের সবার আগে ফাইজারের এ টিকা দেয়া হবে।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের ১৪৫ কেন্দ্রে রোববার জরুরিভিত্তিতে পৌঁছে দেয়া হয়েছে মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করা কোভিড-১৯ ভ্যাকসিন।

আগামী বছরের মার্চের মধ্যে ১০ কোটি মার্কিনিকে এ টিকার আওতায় আনতে এ উদ্যোগ নেয়া হয়েছে। খবর বিবিসির।

মাইনাস ৮০ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় বলে ড্রাই আইসে মুড়িয়ে ট্রাকে এবং বিমানে করে স্থানীয় সময় রোববার ভোর থেকে ১৪৫টি কেন্দ্রে করোনার এ টিকা পাঠানো হয়।

এ লক্ষ্যে সব অঙ্গরাজ্যে প্রথম দফায় ৩০ কোটি ডোজ টিকা পাঠানো হচ্ছে। টিকা সরবরাহে নিযুক্ত কর্মকর্তা জেনারেল গুসটেভ পেরনা এ তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, মঙ্গল ও বুধবার আরও ৪৯১টি কেন্দ্রে ফাইজারের এ করোনার টিকা পৌঁছে দেয়া হবে। প্রথম দফায় তিন লাখ মানুষকে টিকার আওতায় আনা হচ্ছে।

ফাইজারের এ করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর প্রমাণ হওয়ার পর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জরুরিভিত্তিতে দেশটিতে অনুমোদন দেয়া হয়।

এমন সময় যুক্তরাষ্ট্রে করোনার টিকাটির অনুমোদন দেয়া হয়, যখন করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা সব রেকর্ড ছাড়িয়ে গেছে। শনিবার যুক্তরাষ্ট্রে সর্বোচ্চসংখ্যক তিন হাজার ৩০৯ করোনা রোগী মারা গেছেন।

মার্কিন বিশেষজ্ঞরা বৃহস্পতিবার ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিন জরুরি অনুমোদন প্রদানের পক্ষে সমর্থন দিয়েছেন।

এদিকে উত্তর গোলার্ধের দেশগুলোতে শীতকালে মহামারীর সংক্রমণ বেড়ে যাওয়ায় ব্রিটেন এ সপ্তাহে প্রথম পশ্চিমা দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে।

কানাডা, বাহরাইন ও সৌদি আরবও এ ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে। স্থানীয় সময় সোমবার মিশিগানে সবার আগে বৃদ্ধদের এ টিকা দেয়া শুরু হবে বলে গণমাধ্যম জানিয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর