টিকাদান কর্মসূচি স্বত্বেও স্থায়ীভাবে থেকে যেতে পারে করোনা ভাইরাস

আপডেট: January 2, 2021 |

টিকাদান কর্মসূচি স্বত্বেও স্থায়ীভাবে থেকে যেতে পারে করোনা ভাইরাস। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা এই আশঙ্কা প্রকাশ করেন।

তারা আরও বলেন, “কোভিড-১৯ এর ভ্যাক্সিন একে সম্পূর্ণ নির্মূল করার নিশ্চয়তা দিতে পারে না। বরং একে নিয়ন্ত্রণ করার লক্ষ্যই অধিক বাস্তবসম্মত হতে পারে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংক্রামক রোগের কৌশল ও প্রযুক্তিগত পরামর্শদাতা ডেভিড হেম্যান বলেন, “এটা পরিস্কার বোঝা যাচ্ছে কোভিড স্থায়ী হতে চলেছে। কিন্তু এটার ভবিষ্যৎ এখনই জানা যাচ্ছে না। তবে সৌভাগ্যক্রমে, এটা মোকাবেলা করার প্রয়োজনীয় সরঞ্জাম আমাদের রয়েছে যা আমাদের মানিয়ে নিতে সাহায্য করবে।”

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানায়, তখনই কোন রোগ স্থায়ীভাবে থেকে যায় যখন এটি ক্রমাগত কোন জনগোষ্ঠী বা, অঞ্চলের মধ্যে ছড়িয়ে পড়তে থাকে। যেমন, উত্তর আমেরিকার শিশুদের মধ্যে এখনও নিয়মিত জলবসন্ত হতে দেখা যায়।

ইউনিভার্সিটি অব ম্যানিটোবা-র ভাইরাস বিশেষজ্ঞ জেসন কিন্ড্রাচাক বলেন, “এ ধরণের পরিস্থিতি এটাই প্রথম নয়। গুটিবসন্তের মত টিকাদান কর্মসূচী পূর্বেও সফল হয়েছে। তবে এটা অনেক সময়সাপেক্ষ ব্যাপার।”

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর