তামাক নিয়ন্ত্রণ আইনটি আরও যুগোপযোগী করার লক্ষ্যে সংশোধন করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

আপডেট: January 4, 2021 |

বাংলাদেশে তামাকের ব্যবহার কমাতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের আশ্বাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।তিনি জানান, ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়ার লক্ষ্যে কাজ করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আগে তামাকপণ্যের প্যাকেটে ছবির ব্যবহার ছিল না, এখন ব‌্যবহার করা হচ্ছে। একসময় বিমানসহ বিভিন্ন পাবলিক প্লেসে ধূমপানের সুযোগ ছিল, আইন করে তা নিয়ন্ত্রণ করা হয়েছে। বিদ্যমান আইনটি আরও যুগোপযোগী করার লক্ষ্যে সংশোধন করা হচ্ছে।

সোমবার (৪ জানুয়ারি) প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ও আত্মা’র (অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স) প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে এ আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী।

আইন সংশোধনের ক্ষেত্রে প্রজ্ঞা ও আত্মা’র বিভিন্ন প্রস্তাব গুরুত্বসহকারে বিবেচনার আশ্বাস দেন জাহিদ মালেক।

প্রজ্ঞা ও আত্মা’র প্রস্তাবগুলো হলো—ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্তসহ সব পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও পাবলিক পরিবহনে ধূমপান নিষিদ্ধ করার মাধ্যমে শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করা। বিক্রয়স্থলে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা। তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি বা সিএসআর কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ করা। বিড়ি-সিগারেটের খুচরা শলাকা এবং প্যাকেটবিহীন জর্দা-গুল বিক্রি নিষিদ্ধ করা। ই-সিগারেট এবং হিটেড টোব্যাকো প্রোডাক্টসের (এইচটিপি) মতো ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট আমদানি ও বিক্রি নিষিদ্ধ করা এবং সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধিসহ তামাকপণ‌্যের মোড়কে কঠোর বিধিনিষেধ আরোপ প্রভৃতি তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনীতে অন্তর্ভুক্ত করা প্রভৃতি।

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় অংশ নেন বিশিষ্ট সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, আত্মা’র কনভেনর মর্তুজা হায়দার লিটন, কো-কনভেনর মিজান চৌধুরী, বাংলা ট্রিবিউনের বিজনেস ইনচার্জ মো. শফিকুল ইসলাম এবং প্রজ্ঞা’র তামাক নিয়ন্ত্রণ কর্মসূচির প্রধান মো. হাসান শাহরিয়ার।

বৈশাখ নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর