সরকার প্রতিবন্ধীদের সমাজের মুল স্রোতধায় আনতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে

আপডেট: January 6, 2021 |

ঠাকুরগাঁওয়ে রানীশংকৈল উপজেলার আলী আকবর মেমোরিয়াল অটিস্টিক ও প্রতিবন্ধী স্কুলে বুধবার অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় এসে প্রতিবন্ধীদের জন্য ভাতা চালু করেছিলেন। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মধ্যে প্রতিবন্ধীদের আওতাভূক্ত এখানেই শুরু ।তিনি আরো বলেন, এক সময় প্রতিবন্ধীরা ঘরে ঢুকে থাকতো এখন তারা বাইরে বের হচ্ছে, পড়াশুনা করছে। প্রতিবন্ধীদের সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে দেশরত্ন শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল কাজ করছেন। তিনিই প্রথম প্রতিবন্ধীর উন্নয়নে একটি জাগরণ সৃষ্টি করেছেন।সেই কারণে প্রতিবন্ধীরা এখন বের হয়ে আসছে। সরকার অটিস্টিক ও প্রতিবন্ধীদের সমাজের মুল স্রোতধায় আনতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এজন্য তাদের নিয়ে কোন দুঃশ্চিন্তা না করতে অভিভাবকদের প্রতি আহবান জানান তিনি।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, সাবেক সংসদ সদস্য সেলিনা জাহান লিটার সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক নুর কতুবুল আলম সহকারী পুলিশ সুপার কামাল হোসেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না ।

পরে বিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় এবং মন্ত্রী বিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম ও কম্পিউটার ল্যাব পরিদর্শন করেন।

বিকেলে নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী রাণীশংকৈল খেলোয়ার কল্যাণ সমিতি আয়োজিত রাণীশংকৈল ডিগ্রী কলেজ মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুণামেন্টের ফাইনাল খেলা উদ্বোধন এবং খেলা শেষে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে ঠাকুরগাঁও-৩ আসনের সাবেক সাংসদ অধ্যাপক ইয়াসিন আলী সভাপতিত্ব করেন।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর