কবে ভ্যাকসিন বাংলাদেশে আসবে সেটা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না :ভারতীয় হাইকমিশনার

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন, দেশটি থেকে কবে ভ্যাকসিন বাংলাদেশে আসবে সেটা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। কী পরিমাণ ভ্যাকসিন আসবে সেটিও নিশ্চিত নয় বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি একথা জানান।

হাইকমিশনার বলেন, সরকার এবং অনেক প্রতিষ্ঠান এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকায় ভ্যাকসিন আসতে হয়তো কিছুটা সময় লাগতে পারে। এটি খুবই স্পর্শকাতর বিষয়। অন্য কোনো পণ্যের মতো নয়। এ সময় দোরাইস্বামী জানান, বাংলাদেশে ভ্যাকসিন আসতে কোনো বাধা নেই। কোনো নিষেধাজ্ঞাও নেই।

এর আগে সকালে তিনি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সঙ্গে সাক্ষাৎ করেন।  দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা। সেখানে হাইকমিশনার দোরাইস্বামী বাংলাদেশ-ভারতের সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের সঙ্গে ভারতের যে সুসম্পর্ক তৈরি হয়েছে তা দিন দিন আরও সুদৃঢ় হচ্ছে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রতিবেশী দুই দেশের মধ্যে সুসম্পর্ক ও পারস্পরিক বোঝাপড়া ভালো হলে উভয় দেশেরই অর্থনৈতিক উন্নয়ন সহজতর হয়।

বৈঠকে চলমান করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন ভারতীয় হাইকমিশনার। বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলেই এ কোভিড মহামারির সময়ও দুই দেশ একসঙ্গে কাজ করছে।

সাক্ষাতকালে বাংলাদেশ সরকারের জি-টু-জি এবং উন্মুক্ত দর পদ্ধতির মাধ্যমে ভারত থেকে চাল আমদানি যাতে দ্রুততার সঙ্গে সম্পন্ন হয় সে জন্য ভারতের ভেতর অগ্রাধিকার ভিত্তিতে বন্দরের সব সুবিধা প্রদানের নিশ্চয়তা দেন ভারতীয় হাইকমিশনার।

বৈশাখী নিউজইডি