আয়ারল্যান্ডের বিপক্ষে অনবদ্য সেঞ্চুরি আফগান তরুণ ব্যাটসম্যান রহমানউল্লাহর

আপডেট: January 21, 2021 |

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচেই দুর্দান্ত সেঞ্চুরি করে আলোচনায় ঝড় তুলেছেন আফগান তরুণ ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবাজ।

বৃহস্পতিবার আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম খেলায় অনবদ্য সেঞ্চুরি করেছেন আফগানিস্তানের ১৯ বছর বয়সী তরুণ ব্যাটসম্যান রহমানউল্লাহ।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে জাভেদ আহমাদিকে সঙ্গে নিয়ে উড়ন্ত সূচনা করেন এই ম্যাচে অভিষেক হওয়া রহমানউল্লাহ গুরবাজ। উদ্বোধনীতে তারা ২২ ওভারে গড়েন ১২০ রানের জুটি।

এরপর আয়ারল্যান্ডের অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রায়ানের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারায় আফগানিস্তান। তার শিকার হয়ে একে একে সাজঘরে ফেরেন ৫৫ বলে ৩৮ রান করা জাভেদ আহমাদি। রহমত শাহ (৩), অধিনায়ক আসগর আফগান (৬), সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী (৩) ও গুলবাদিন নাইব।

দলের এমন ব্যাটিং বিপর্যয়ে একাই লড়াই করে যান রহমানউল্লাহ ‍গুরবাজ। দলীয় ১৯৮ রানে আউট হন তিনি। তার আগে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ম্যাচে খেলেন ১২৭ বলে ৮ চার ও ৯ ছক্কায় ১২৭ রানের দুর্দান্ত ইনিংস।

গুরবাজের বিদায়ের পর রশিদ খানকে সঙ্গে নিয়ে ৪৮ রানের জুটি গড়ে আউট নজিবুল্লাহ জাদরান। তার আগে ৪৩ বলে ২৯ রান করেন তিনি।

ইনিংসের শেষ দিকে রীতিমতো ব্যাটিং তাণ্ডব চালান রশিদ খান। ইনিংস শেষ হওয়ার এক বল আগে রান আউট হন তিনি। তার আগে ৩০ বলে দুই চার ও দৃষ্টিনন্দন ৫টি ছক্কার সাহায্যে খেলেন ৫৫ রানের ইনিংস।

রহমানউল্লাহ গুরবাজের সেঞ্চুরি আর রশিদ খানের ফিফটিতে ভর করে ৯ উইকেটে ২৮৭ রান করে আফগানিস্তান। আয়ারল্যান্ডের হয়ে অ্যান্ডি ম্যাকব্রায়ান ১০ ওভারে ২৯ রানে শিকার করেন ৫ উইকেট।

বৈশাখী নিউজফাজা

Share Now

এই বিভাগের আরও খবর