ভারতীয় কৃষকরা গণঅনশনে বসেছেন

আপডেট: January 30, 2021 |

নতুন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত ভারতীয় কৃষকরা এবার দিল্লির আশেপাশে একদিনের গণঅনশন করছেন। শনিবার তারা অনশনে বসেছেন জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিতর্কিত কৃষি সংস্কার আইন বাতিলের দাবিতে প্রায় দুইমাস ধরে লক্ষাধিক কৃষক সড়কে আন্দোলন করছেন। গত ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের দিন কৃষকরা রাজধানী দিল্লিতে ট্রাক্টর র‌্যালির ঘোষণা দিয়েছিল কৃষকরা। এক পর্যায়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাঁধে। এতে এক কৃষক নিহত ও শতাধিক আহত হয়।

শনিবার ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর ৭৩তম মৃত্যু দিবস। মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলনের সঙ্গে সংহতি জানাতে তারা এদিন অনশন করছেন বলে জানিয়েছেন কৃষক নেতারা।

কৃষক বিক্ষোভের আয়োজক গ্রুপ সংযুক্ত কৃষাণ মোর্চা গ্রুপের নেতা দর্শন পাল বলেন, ‘কৃষকদের এই আন্দোলন শান্তিপূর্ণ ছিল এবং শান্তিপূর্ণ থাকবে। সত্য এবং অহিংসার মাহাত্ম্য ছড়িয়ে দিতেই আমরা ৩০ জানুয়ারি এ গণঅনশনের আয়োজন করেছি।’

এদিকে রয়টার্স জানিয়েছে, দিল্লির বাইরে যে তিনটি স্থানে কৃষকরা আন্দোলন করছেন, সেসব স্থানে ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। ‘জননিরাপত্তার স্বার্থে’ এটি করা হয়েছে বলে দাবি করেছে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ভারতীয় কর্তৃপক্ষ অবশ্য যে কোনো বিক্ষুব্ধ পরিস্থিতিতেই ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়ে থাকে।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর