আজ সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুবার্ষিকী

সময়: 11:12 am - February 5, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি ভোরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ৭২ বছর বয়সে পরলোকগমন করেন তিনি। পরদিন তার পৈতৃক ভিটা সুনামগঞ্জের দিরাই উপজেলা সদরে (আনোয়ারপুর) বাসভবনের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় তার মরদেহ দাহ করা হয়।

সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম ১৯৪৫ সালের ৫ মে সুনামগঞ্জের আনোয়ারাপুর গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও পরে ঢাকা সেন্ট্রাল ল কলেজ থেকে আইনে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। ছাত্র ইউনিয়ন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে সহসভাপতি পদে প্রার্থী হয়েছিলেন। পরে তিনি ন্যাশনাল আওয়ামী পার্টিতে (ন্যাপ) যোগ দেন। ১৯৭০-এর নির্বাচনে আওয়ামী লীগের বাইরে ন্যাপ থেকে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হয়ে আলোচিত হন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন।

১৯৯১ সালে আওয়ামী লীগে যোগ দিয়ে সুরঞ্জিত সেনগুপ্ত প্রথমে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং পরে সভাপতিমণ্ডলীর সদস্য হন। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদবিষয়ক উপদেষ্টা নিযুক্ত হন। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের নিরঙ্কুশ বিজয়ের পর আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পান।

তিনি ২০১১ সালের ২৮ নভেম্বর নবগঠিত রেলপথমন্ত্রী হিসেবে শপথ নেন। কিন্তু ব্যক্তিগত সহকারীর দুর্নীতির দায় মাথায় নিয়ে ২০১২ সালের ১৬ এপ্রিল মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পদত্যাগপত্র গ্রহণ না করে দপ্তরবিহীন মন্ত্রী হিসেবে তাকে মন্ত্রিসভায় রেখে দেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ এবং পরিবারের পক্ষ থেকে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। কর্মসূচিতে রয়েছে তার প্রতি শ্রদ্ধা নিবেদন, প্রার্থনা, স্মরণসভা প্রভৃতি। দিরাই ও শাল্লা উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর