নেপালে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় টুর্নামেন্টের জন্য ২৪ সদস্যের স্কোয়াড ঘোষণা

আপডেট: March 9, 2021 |

নেপালে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় টুর্নামেন্টের জন্য ২৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচ জেমি ডে। মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনের দলের নাম ঘোষণা করেন এই ব্রিটিশ কোচ।

আগামী ২৩-২৯ মার্চ পর্যন্ত নেপালে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন জাতি ফুটবল টুর্নামেন্ট। যেখানে স্বাগতিক নেপাল ছাড়াও বাংলাদেশ ও কিরগিস্তান অনুর্ধ-২৩ জাতীয় ফুটবল দল অংশগ্রহণ করবে। আগামী ১৩ মার্চ বাংলাদেশের ফুটবলাররা প্রথমে রিপোর্টিং করে তারপর কোভিড টেস্ট করবেন। ১৪ মার্চ থেকে অনুশীলন শুরু করবেন এবং ১৮ বা ১৯ মার্চ নেপালের উদ্দেশ্যে রওনা হবেন।

দল ঘোষণা করতে বেশ বড়সড় চমকই দিয়েছেন জেমি। নিয়মিত একাদশের ১১ ফুটবলারকেই তিনি দল থেকে বাদ দিয়েছেন। এ প্রসঙ্গে তিনি অবশ্য ব্যাখ্যাও দিয়েছেন, ‘যারা বাদ পড়েছেন, তাদের কেউ ইনজুরিতে, কেউ অফ ফর্মে আছেন। কেউ বা আবার প্রিমিয়ার লিগে সাইডবেঞ্চে বসে থাকেন। এজন্যই তাদের দলে নিতে পারিনি। তবে এটাও ঠিক, দলে অনেকেই আছেন, যাদের একাদশে খেলাটা কঠিন। কিন্তু দলের প্রয়োজনের কারণে তাদের নিতে হয়েছে। সেক্ষেত্রে তাদের ভাগ্যবানই বলতে হবে।’

চোট সমস্যার কারণে দলে নেই বসুন্ধরা কিংসের ডিফেন্ডার তপু বর্মণ এবং আবাহনী লিমিটেড ঢাকার স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন। আর পারফরম্যান্সের কারণে দল থেকে বাদ পড়েছেন ইয়াসিন খান, আতিকুর রহমান ফাহাদ, মামুনুল ইসলাম, রায়হান হাসান, তৌহিদুল আলম সবুজ, এমএস বাবলু, রবিউল হাসান, মোহাম্মদ ইব্রাহিম, এবং সুশান্ত ত্রিপুরা।

প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন পাঁচ ফুটবলার। তাদের মধ্যে তিন জনই বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের। তারা হলেন ডিফেন্ডার মোহাম্মদ ইমন, মেহেদী হাসান এবং ফরোয়ার্ড মেহেদী হাসান রয়েল। এছাড়া বাকি দুজন হলেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের মিডফিল্ডার হাবিবুর রহমান সোহাগ ও বসুন্ধরা কিংসের ডিফেন্ডার রিমন হোসেন।

সংশয় ছিল নিয়মত অধিনায়ক এবং সাইফ স্পোর্টিংয়ে সর্বশেষ খেলা জামাল ভুঁইয়াকে দলে নেয়া হবে কি না। কেননা এই ডিফেন্সিভ মিডফিল্ডার এখন ভারতে কলকাতা মোহামেডানের হয়ে ‘আই-লিগ’ খেলা নিয়ে ব্যস্ত। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে অধিনায়ক জামাল ভূঁইয়াকে নিয়েই নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে সেক্ষেত্রে নেপালের টুর্নামেন্টে দলের হে প্রথম ম্যাচটি খেলতে পারবেন না তিনি। কেননা আই-লিগে কলকাতা মোহামেডানের শেষ ম্যাচ ২১ মার্চ।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলে ডাক পাওয়া ২৪ ফুটবলারের মধ্যে আছেন বসুন্ধরা কিংসের ৭ ফুটবলার, ঢাকা আবাহনী ও সাইফের ৪, মুক্তিযোদ্ধার ৩, শেখ রাসেল ও চট্টগ্রাম আবাহনীর ২, মোহামেডান ও উত্তর বারিধারার ১ জন করে।

২৪ জনের বাইরেও সাতজনের একটি স্ট্যান্ডবাই দলও ঘোষণা করেছেন কোচ জেমি। এরা মূলত অ-২৩ জাতীয় দলের ফুটবলার। ২৪ জনের মধ্যে যদি কেউ চোট পান বা অসুস্থ হন; তাহলে এই সাতজন থেকে তাদের স্থলাভিষিক্ত করা হবে। এই সাত ফুটবলার হলেন : উত্তর বারিধরা ক্লাবের গোলরক্ষক মিতুল মারমা, মোহামেডানের ডিফেন্ডার মোহাম্মদ আতিকুজ্জামান, সাইফের মিডফিল্ডার আবু সাইদ, মিডফিল্ডার রহিম উদ্দিন, মিডফিল্ডার ইমরান হাসান রিমন এবং বাংলাদেশ পুলিশ এফসির ফরোয়ার্ড মোহাম্মদ জুয়েল।

বাংলাদেশ দল ॥ গোলরক্ষক : আনিসুর রহমান জিকো, আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল; রক্ষণভাগ : বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া, রিয়াদুল ইসলাম রাফি, মানিক হোসেন মোল্লা, ইয়াসিন আরাফাত, মেহেদী হাসান, মোহাম্মদ ইমন, রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা; মধ্যমাঠ : জামাল ভুঁইয়া, মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ, সোহেল রানা, রাকিব হোসেন, হাবিবুর রহমান সোহাগ; অঅক্রমণভাগ : মাহবুবুর রহমান সুফিল, মোহাম্মদ আব্দুল্লাহ, সুমন রেজা, সাদ উদ্দিন, মতিন মিয়া, মেহেদী হাসান রয়েল।

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর