১ মে’র মধ্যেই যোগ্য সকল আমেরিকান করোনার টিকা পাবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের টার্গেট অনুযায়ী ১ মে’র মধ্যেই করোনার টিকা পাবার যোগ্য সকল আমেরিকানকে টিকা প্রদানে সক্ষম হবে ৪০টি স্টেট।

এসব স্টেটের গভর্নর এবং স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তারা জানিয়েছেন, সরবরাহ অব্যাহত থাকলে সকলকে টিকা প্রদানের কার্যক্রম সম্পন্ন হবে।

ওয়েস্ট ভার্জিনিয়া স্টেটের গভর্নর জিম জাস্টিস বুধবার বলেছেন, আমরা সকলকে টিকা প্রদানে বদ্ধপরিকর। সেভাবেই সবকিছু চলছে। যে ৫টি স্টেটে ১৬ বছরের অধিক বয়সী সকলকে টিকা প্রদানের যোগ্য হিসেবে ঘোষণা দেয়া হয়েছে ওয়েস্ট ভার্জিনিয়া তার অন্যতম। আরিজোনাতেও একই লক্ষ্যে টিকা প্রদান করা হচ্ছে। টেনেসি স্টেটে ১৬ বছরের অধিক বয়সী সকলকে অন্তর্ভুক্ত করা হবে ৫ এপ্রিল। নিউ জার্সি স্টেটও বাইডেনের অঙ্গীকার পূরণে বদ্ধপরিকর বলে উল্লেখ করেছেন স্টেট গভর্নর।

নিউইয়র্কের গভর্নর এ্যান্ড্রু ক্যুমো অবশ্য এখন পর্যন্ত প্রাপ্তবয়স্ক সকলকে টিকা প্রদানের কর্মসূচি ঘোষণা করেননি। মঙ্গলবার থেকে ৫০ বছরের অধিক বয়সীদের টিকা প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। গভর্নর বলেছেন, আমরা পর্যায়ক্রমে বয়সসীমা কমিয়ে আনছি।

টিকা প্রদানের বয়সসীমা কমিয়ে আনায় দৈনিক গড়ে ২৫ লাখ আমেরিকান তা পাচ্ছেন বলে সিডিসি উল্লেখ করেছে। বুধবার পর্যন্ত মোট জনসংখ্যার ২৬% টিকার একটি করে ডোজ নিতে সক্ষম হয়েছেন। ১৪% পেয়েছেন দুটি করে ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা ১৬ বছর বয়সীদেরকেও প্রদানের অনুমতি দিয়েছে এফডিএ। অপরদিকে মডার্না এবং জনসন এ্যান্ড জনসনের টিকা ১৮ বছর থেকে অধিক বয়সীরা পাচ্ছেন।

যুক্তরাষ্ট্রে বুধবার পর্যন্ত করোনায় মারা গেছে মোট ৫ লাখ ৫৮ হাজার আমেরিকান। আক্রান্ত ৩ কোটি ৭ লাখ ছাড়িয়েছে।

বৈশাখী নিউজজেপা