গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী বহনের বিষয়ে সিদ্ধান্ত

সরকারের নির্দেশনা অনুযায়ী গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী বহনের বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। সোমবার (২৯ মার্চ) সন্ধ্যায় পরিবহন নেতারা বিআরটিএ চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করে বিষয়টি চূড়ান্ত করবেন বলে জানিয়েছেন পরিবহন নেতা খন্দকার এনায়েত উল্লাহ।

তিনি বলেছেন, সরকারের নির্দেশনা পেয়েছি। আমরাও প্রস্তুতি নিচ্ছি। তবে ভাড়াসহ অন্যান্য বিষয় চূড়ান্ত করতে সন্ধ্যায় বৈঠক ডেকেছেন বিআরটিএ চেয়ারম্যান। আমরা বৈঠকে যোগ দিচ্ছি। ওই বৈঠকেই ভাড়া বাড়ানোর বিষয়ে আলাপ হবে। তবে ভাড়া বাড়লেও কত বাড়বে সেসব বিষয়েও সিদ্ধান্ত হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আমরা আগামীকাল থেকে সরকারের নির্দেশনা ফলো করবো।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, যেহেতু গত বছরও করোনার কারণে আমরা অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চালিয়েছি। সেক্ষেত্রে ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছিল। এবার একই প্রস্তাব নিয়ে যাচ্ছি বলেও জানান তিনি।

তিনি বলেন, গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী পরিবহনের পাশাপাশি প্রত্যেক যাত্রীকে বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করতে হবে। চালক ও হেলপারদের কাছে থাকবে হ্যান্ড স্যানিটাইজার। বিষয়টি তদারকি করবে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।
এর আগে করোনার সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ৩১ মে থেকে গণপরিবহনে অর্ধেক আসন খালি রাখার নির্দেশ দেয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তখন বাস মালিকদের দাবির মুখে বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছিল সরকার।

বৈশাখী নিউজজেপা