সৌদি হামলার শিকার হলে পাশে আছি আমরা: যুক্তরাষ্ট্র

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জন কোরবি এক সংবাদ সম্মেলনে বলেছেন, সৌদি আরবের প্রতি যুক্তরাষ্ট্রের জোরালো সমর্থন বজায় থাকবে।

ওয়াশিংটন-রিয়াদ সহযোগিতা অব্যাহত থাকার কথা উল্লেখ করে তিনি আরো বলেছেন, সৌদি আরবের প্রতিরক্ষা নীতির প্রতি সমর্থনের যে প্রতিশ্রুতি আমরা দিয়েছি তা বহাল থাকবে এবং তারা যদি হামলার শিকার হয় তাহলে তাদের পাশে আমরা আছি।

সম্প্রতি সৌদি আরবের বিভিন্ন স্থাপনায় ইয়েমেনি যোদ্ধাদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার কথা উল্লেখ করে এসব হামলা মোকাবেলায় রিয়াদের প্রতি ওয়াশিংটনের সমর্থনের কথা জানালেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র।

তার এ বক্তব্য থেকে সৌদি আরবের ব্যাপারে বাইডেন প্রশাসনের দৃষ্টিভঙ্গি ফুটে উঠেছে। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ক্ষমতায় আসার পর তিনি ও তার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বেশ কিছু বিষয়ে মার্কিন নীতিতে পরিবর্তন আনার কথা বলেছিলেন। বিশেষ করে ওয়াশিংটন-রিয়াদ সম্পর্ক পুনর্মূল্যায়নের ইঙ্গিত দিয়েছিলেন তারা। কিন্তু এখন তাদের কথাবার্তায় বোঝা যায় মধ্যপ্রাচ্যে তাদের অন্যতম মিত্র সৌদি আরব ইয়েমেনে ব্যাপক আগ্রাসন চালালেও এ দেশটির ব্যাপারে তাদের নীতিতে কোনো পরিবর্তন হয়নি।

বৈশাখী নিউজজেপা