হানিফ সংকেতের নতুন বই ‘সংগত প্রসঙ্গত অসংগত’

গণমাধ্যম ব্যক্তিত্ব হানিফ সংকেত। প্রতিবারের মতো এবারও বইমেলায় প্রকাশ পেয়েছে তার নতুন বই। বইটির নাম ‘সংগত প্রসঙ্গত অসংগত’। এটি প্রকাশ করেছে প্রিয় বাংলা প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটি নিয়ে হানিফ সংকেত বলেন, ‘আমাদের সমাজজীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন ঘটনা ঘটে থাকে। যার কিছু সংগত, কিছু প্রসঙ্গত, কিছু অসংগত। যা মানুষকে হাসায়-কাঁদায়-ভাবায়, কখনও মানুষের দুশ্চিন্তা বাড়ায়, ক্ষোভ জন্মায়। এ থেকে সংগতভাবে মুক্তি চায় মানুষ। তাই সময় থাকতেই এসব বিষয়ে সংগত কারণে দৃষ্টি দেওয়া সংগত। আর আমাদের বহমান জীবনে সময়ের সঙ্গে সঙ্গে নানা প্রসঙ্গ আবির্ভূত হয়। তার মধ্যে গুরুত্বের বিচারে সমসাময়িক প্রসঙ্গকে প্রসঙ্গতই গুরুত্ব দেওয়া প্রয়োজন। কিন্তু নানা জটিলতা, কুটিলতার কারণে গতির অভাবে অসংগতির প্রভাবে আমরা সময়ের কাজ সময়ে করি না। মৌসুমি ফলের মতো কিছু মৌসুমি চরিত্র বিভিন্ন মৌসুমে মৌসুমি কর্মকাণ্ড নিয়ে হাজির হয় মানুষের কাছে। ধরা পড়া আর না পড়াতে দুর্নীতির গতি ও নীতির দুর্গতি অতিশয় ক্ষতির প্রভাব ফেলে সমাজের সর্বত্র। বাড়তে থাকে অসংগতি।’

এই সংগত প্রসঙ্গত অসংগত বিষয়গুলো নিয়েই ২০২০ সালে দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত লেখার সংকলন নিয়ে হানিফ সংকেতের এই গ্রন্থ। একে রয়েছে হানিফ সংকেতের গভীর পর্যবেক্ষণ, রমণীয় বর্ণনা এবং ক্ষুরধার বুদ্ধিবৃত্তিক লেখনী। যেমনটা পাওয়া যায় তার নির্মিত নাটক ও ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে।

বৈশাখী নিউজজেপা