লাদাখ সীমান্তে ফের উত্তেজনা, রকেট লঞ্চার মোতায়েন করেছে চীন

আপডেট: April 20, 2021 |

ভারতের লাদাখ সীমান্তে ফের উত্তেজনা বাড়ছে। সম্প্রতি ওয়েস্টার্ন থিয়েটারে ১৭ হাজার ফিট উচ্চতায় অত্যাধুনিক রকেট লঞ্চার মোতায়েন করেছে চীন।

চীনা সেনাবাহিনীর অফিশিয়াল সংবাদপত্রের বরাতে হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, সমুদ্রপৃষ্ঠ থেকে ৫২০০ মিটার উচ্চতায় রকেট লঞ্চারটি জিনজিয়াংয়ের উইঘুর অটোনমাস রিজিয়নে মোতায়েন করা হয়েছে । তবে সেই রকেট লঞ্চারের নির্দিষ্ট অবস্থান জানা যায়নি।

বরফে ঢাকা পাহাড়ে এই অত্যাধুনিক রকেট লঞ্চারটি মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে। নতুন রকেট লঞ্চারটি ২০১৯ সালে চীনা সেনায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

সাউথ চায়না পোস্ট দাবি করেছে, মোতায়েন করা রকেট লঞ্চারের রেঞ্জ জানা না গেলেও এটি নিশ্চিত যে এটি নির্দিষ্ট টার্গেটে আঘান আনতে সক্ষম।

এ প্রসঙ্গে চীনা সেনাবাহিনীর সাবেক প্রশিক্ষক সং ঝংপিং বলেন, এ লঞ্চারের অনন্ত পক্ষে ৩০০ মিলিমিটারের রকেট ধারণের ক্ষমতা থাকা উচিত। এবং অনন্ত পক্ষে ১০০ কিলোমিটার দূরের টার্গেটে আঘান হানার ক্ষমতা থাকা উচিত।

এদিকে এমন পরিস্থিতিতে সীমান্তে ভারতীয় সেনাও তৎপরতা বাড়িয়েছে।

উল্লেখ্য, চীনের এই রকেট লঞ্চার মোতায়েনের খবর এমন দিনে প্রকাশিত হলো, যেদিন ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি চীনা থিঙ্ক-ট্যাংকের সঙ্গে কথোপকথনে বলেন, পারস্পরিক সম্মান প্রদানের মাধ্যমে সীমান্তে দুই দেশের শান্তি ফেরানো উচিত।

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর