৫১৪ বল খেলে শান্ত ও মুমিনুল হকের রেকর্ড

আপডেট: April 22, 2021 |

নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের দুর্দান্ত ব্যাটিংয়ে মাইলফলকের পথচলায় ধরা দিল আরও অর্জন। শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে ম্যারাথন জুটিতে বাংলাদেশের হয়ে জুটির একটি রেকর্ড গড়লেন দুজন। ৫১৪ বল খেলেও আরেকটি রেকর্ড হল না অল্পের জন্য।

টেস্টের প্রথম দিন শেষে দুজনের অবিচ্ছিন্ন জুটি ছিল ১৫০ রানের। বৃহস্পতিবার ম্যাচের দ্বিতীয় দিনও লঙ্কানদের হতাশ করে বাংলাদেশকে এগিয়ে নেন তারা। দুজনে গড়েন তৃতীয় উইকেটে দেশের হয়ে রেকর্ড জুটি।

তৃতীয় জুটিতে বাংলাদেশের আগের রেকর্ড ছিল ২৩৬। সেই জুটিতেও ছিলেন মুমিনুল, সঙ্গে মুশফিকুর রহিম। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই চট্টগ্রামে ছিল সেই জুটি। এবার শান্তকে নিয়ে তা ছাড়িয়ে গেলেন মুমিনল।

শেষ পর্যন্ত এই জুটি থামে শান্তর বিদায়ে। ১৬৩ রান করে বাঁহাতি ব্যাটসম্যান ফিরতি ক্যাচ দেন লাহিরু কুমারাকে। দুজনের জুটি শেষ হয় ২৪২ রানে।

তাতে জুটির আরেকটি রেকর্ড ধরা দিল না অল্পের জন্য। আর ৫টি বল খেলতে পারলেই এই জুটিতে হয়ে যেত সবচেয়ে বেশি বল খেলার রেকর্ড।

রানের রেকর্ড হওয়ার আগেই দুজনের জুটিতে খেলা হয়ে যায় ৫০০ বল। বাংলাদেশের হয়ে এক জুটিতে ৫০০ বল খেলার কীর্তি এর আগে ছিল একবারই। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই গলে মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহিমের ২৬৭ রানের জুটি হয়েছিল ৫১৮ বল খেলে। শান্ত ও মুমিনুলের জুটি এবার শেষ হলো ৫১৪ বল খেলে।

জুটির রেকর্ডের আগে দেশের বাইরে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি পান মুমিনুল। প্রথম টেস্ট সেঞ্চুরিকে শান্ত এগিয়ে নেন ১৬৩ পর্যন্ত।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর