স্পিনে দিশেহারা টাইগাররা

জয়ের লক্ষ্য ৪৩৭ রানের, ড্র করতেও খেলতে হবে প্রায় দেড়শ ওভার- শ্রীলঙ্কা সফরের শেষ ম্যাচে এমন কঠিন সমীকরণের মুখে পড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু এর জবাবে শুরুটা মোটেও ভালো হয়নি সফরকারীদের। দলীয় সংগ্রহ একশ পেরুতেই সাজঘরে ফিরে গেছেন টপঅর্ডারের তিন ব্যাটসম্যান।

ম্যাচের চতুর্থ দিনের দ্বিতীয় সেশন শেষে ৪৩৭ রানের লক্ষ্যে বাংলাদেশ দলের সংগ্রহ ৩ উইকেটে ১১২ রান। জয়ের জন্য এখনও বাকি ৩২৫ রান। হাতে রয়েছে ৭ উইকেট ও চার সেশন। অসাধ্য সাধনের লক্ষ্যে চতুর্থ উইকেটে জুটি বেঁধেছেন মুমিনুল হক ও মুশফিকুর রহীম।

বাংলাদেশের প্রথম ইনিংসে একাই ৬ উইকেট নিয়েছিলেন অভিষিক্ত বাঁহাতি স্পিনার প্রবীণ জয়াবিক্রম। ধারাবাহিকতা বজায় রেখেছেন দ্বিতীয় ইনিংসেও। প্রথম তিন উইকেটের মধ্যে ২টিই গেছে জয়াবিক্রমের ঝুলিতে, অন্যটি নিয়েছেন অফস্পিনার রমেশ মেন্ডিস।

ম্যাচের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ছেড়েছিল শ্রীলঙ্কা। জবাবে বাংলাদেশ দল অলআউট হয় ২৫১ রানে। নিয়ম মোতাবেক বাংলাদেশ ফলোঅনে পড়লেও, তা করাননি লঙ্কান অধিনায়ক। ২৪২ রানের বিশাল লিড নিয়ে নিজেরাই ব্যাটিংয়ে নামেন দ্বিতীয় ইনিংসে।

আজ (রোববার) ম্যাচের চতুর্থ দিন দ্বিতীয় সেশনে ইনিংস ঘোষণার আগে শ্রীলঙ্কা করেছে ৯ উইকেটে ১৯৪ রান। প্রথম ইনিংসের ২৪২ রানসহ তাদের লিড দাঁড়িয়েছে ৪৩৬ রানের। এ রান তাড়া করে ম্যাচ জিততে হবে বাংলাদেশকে। যা রীতিমতো অসাধ্য সাধনের এক মিশন।

নিজেদের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জেতার রেকর্ড রয়েছে বাংলাদেশের। আর সাদা পোশাকের অভিজতা ক্রিকেটে রান তাড়া করে জেতার বিশ্বরেকর্ড ৪১৮ রানের। অর্থাৎ ম্যাচ জিততে এখন ইতিহাসই গড়তে হবে মুমিনুল হক, মুশফিকুর রহীমদের।

বৈশাখী নিউজ/ ইডি