ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতা হ্রাসে বাইডেনের আহ্বান

আপডেট: May 20, 2021 |

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতা ‘উল্লেখযোগ্য হারে হ্রাসের’ আহ্বান জানিয়েছেন। যদিও এ আহ্বান সত্ত্বেও ইসরায়েল গাজায় হামলা চালানো অব্যাহত রেখেছে।

উভয়পক্ষে আবারও সহিংসতা এবং সমস্যা সমাধানে কূটনৈতিক উদ্যোগের পরিপ্রেক্ষিতে তিনি এ আহ্বান জানান।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, তাদের যুদ্ধ বিমান অন্তত ছয় হামাস নেতার বাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে। এর কারণ হিসেবে তারা বলছে এসব জায়গায় সামরিক সরঞ্জাম মুজদ ছিল।

গত ১০ মে থেকে ইসরায়েল গাজায় বোমা হামলা চালিয়ে আসছে। গাজা থেকে হামাস সদস্যরা ইসরায়েলে পাল্টা রকেট হামলা চালাচ্ছে। এ পরিপ্রেক্ষিতে বুধবার ওয়াশিংটন থেকে এ কঠোর আহ্বান এসেছে।

এক সপ্তাহের মধ্যে হোয়াইট হাউস থেকে চতুর্থবারের মতো ফোন করা হয় নেতানিয়াহুকে। সর্বশেষ এ ফোনে বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে উল্লেখযোগ্যভাবে সহিংসতা হ্রাসের আহ্বান জানিয়েছেন যাতে যুদ্ধবিরতির পথ তৈরি হয়।

এদিকে বৃহস্পতিবার জার্মানির শীর্ষ কূটনীতিক যুদ্ধবিরতির লক্ষ্যে মধ্যস্থতাকারী হিসেবে ইসরায়েলের সঙ্গে আলোচনা করবে।

গাজায় গত ১০ দিনের ইসরায়েলি হামলায় ২২৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, আহত হয়েছে ১,৬২০ জন। অন্যদিকে গাজা থেকে ছোড়া হামাসের রকেট হামলায় ১২ ইসরায়েলি প্রাণ হারিয়েছে, আহত হয়েছে ৩৩৩ জন।

এ পরিপ্রেক্ষিতে নাম প্রকাশ না করে এক ইসরায়েলি সেনা কর্মকর্তা বলেছেন, কোন পর্যায়ে গিয়ে তারা সামরিক অভিযান থামাবে তা খতিয়ে দেখা হচ্ছে।

তিনি বলেন, কোন পর্যায়ে গিয়ে যুদ্ধবিরতি ঘোষণা করা হবে তা আমরা দেখছি।

এদিকে নিরাপত্তা পরিষদে ফ্রান্স যুদ্ধবিরতির যে প্রস্তাব উত্থাপন করেছে তাতে চীন সমর্থন দিলেও যুক্তরাষ্ট্র বাধা হয়ে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্র বুধবার বলেছে, তারা এই প্রস্তাব সমর্থন করছে না। দেশটি বলছে, এটি সংকট সমাধানের প্রচেষ্টাকে ব্যাহত করবে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বৃহস্পতিবার ইসরায়েলের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীর সাথে বৈঠক করবেন। এর পর তিনি ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে কথা বলতে দখলকৃত পশ্চিমতীরে যাবেন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর