বিশ্বে সংক্রমণ কমলেও ভারতে মৃত্যু ফের ৪ সহস্রাধিক

আপডেট: May 24, 2021 |

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে গোটাবিশ্ব এখন তটস্থ। টিকা কার্যক্রম চললেও থেমে নেই মৃত্যুর মিছিল। তবে গত দুই দিনে কমেছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। বিশ্বে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৯ হাজার ৯৫৪ জনের। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ১০ হাজার ৫৫৩। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে আরও ৪ লাখ ৮০ হাজার ২২৯ জন, আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৫ লাখ ৬৫ হাজার ৬৩৪ জন।

তবে সংক্রমণ ও মৃত্যু উভয়ই বেড়েছে ভারতে। বেশ কয়েকদিন পর মৃত্যু আবারও ৪ হাজার ক্রস করেছে দেশটিতে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৪ হাজার ৪৫৫ জনের প্রাণহানি ঘটেছে ভারতে। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ২ লাখ ২২ হাজার ৮৩৫ জন।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর মোট সংখ্যা ১৬ কোটি ৭৫ লাখ ১৮ হাজার ৮০২। যাদের মধ্যে মারা গেছে ৩৪ লাখ ৭৮ হাজার ২৭৬ জন। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৪ কোটি ৮৫ লাখ ৮৭ হাজার ৮৭৫ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৬৫১ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার ৬৬০ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৪ হাজার ৮৭ জনের। আক্রান্ত হিসেবে চিকিৎসাধীন ৫৭ লাখ ৯০ হাজার ৩১৮ জন।

এর পরের স্থানেই অবস্থান করা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। যাতে এ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৬৭ লাখ ৫১ হাজার ৬৮১ জনে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৩ হাজার ৭৫১ জনের। চিকিৎসাধীন ২৭ লাখ ২৭ হাজার ১১ জন।

তালিকার তৃতীয় স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১ কোটি ৬০ লাখ ৮৩ হাজার ৫৭৩ জন। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ১৮৫ জনের। চিকিৎসাধীন ১১ লাখ ৪২ হাজার ২২১ জন।

তালিকায় এরপরের স্থানে থাকা ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে ওপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। ৩৩ নম্বরে থাকা বাংলাদেশেও মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১২ হাজার ৩শ।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর