বয়স্ক জনসংখ্যা নিয়ে উদ্বিগ্ন চীন!

আপডেট: May 25, 2021 |

গ্লোবাল টাইমসের প্রতিবেদনের তথ্যনুযায়ী, চীনে সপ্তম জাতীয় আদমশুমারিতে বড় শহরগুলোতে বার্ধক্যজনিত জনসংখ্যার হার জাতীয় গড়ের চেয়ে বেশি। এই পরিসংখ্যানে বেইজিং ও সাংহাইয়ের প্রধান শহরগুলোতে মানুষের বয়সের বিশাল তারতম্য দেখা গেছে।

মুখপাত্র ফু লিংহুই বলেন, জাতীয় পরিসংখ্যান ব্যুরো ২০১১ থেকে ২০১৯ সালের জন্য মোট জনসংখ্যা, জন্ম এবং নগরায়নের হারের মতো সংখ্যা সংশোধনের জন্য কাজ করছে। জন্মের সংখ্যা প্রতি বছর গড়ে প্রায় ১ মিলিয়ন বৃদ্ধি পাবে যা পুরো নয় বছরের সময়কালের জন্য ৬ শতাংশ বৃদ্ধির সমতুল্য।

এদিকে, বেইজিং পৌর সরকার জানিয়েছে, ৬০ বছর বা তার বেশি বয়সী শহরের অধিবাসীরা ৪.২৯ মিলিয়নে দাঁড়িয়েছে, যা জাতীয় গড়ের চেয়ে ০.৯ শতাংশ বেশি। ২০১০ সালে ষষ্ঠ জাতীয় জনসংখ্যা আদমশুমারির তথ্যের তুলনায় বয়স্ক মানুষের সংখ্যা ৭.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম জানিয়েছে।

নিক্কেই এশিয়া জানিয়েছে, চীন পূর্ববর্তী দশকের বেশিরভাগ সময় ধরে জনসংখ্যাগত তথ্য সংশোধন করা শুরু করেছে, যা জনসংখ্যা হ্রাসের মুখে তার পরিসংখ্যানের অখণ্ডতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ২০২০ সালে শিশুদের সংখ্যা কীভাবে আগের বছরগুলিতে জন্ম নেওয়া শিশুর মোট সংখ্যাকে ছাড়িয়ে গেছে তা নিয়ে সন্দেহের পরে এটি আসে। সূত্র: এএনআই

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর