আজ ভাসানচর যাচ্ছে জাতিসংঘ প্রতিনিধি দল

আপডেট: May 31, 2021 |

ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের অবস্থা সরজমিনে দেখতে ঢাকায় এসেছেন জাতিসংঘ শরনার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর দু’জন জ্যেষ্ঠ কর্মকর্তা। রোববার ঢাকায় পৌঁছানো কর্মকর্তাদ্বয় সোমবার নোয়াখালীর ওই দ্বীপ পরিদর্শনে যাবেন।

একই দিনে তারা কক্সবাজারস্থ রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করবেন।

পররাষ্ট্র ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের কর্মকর্তারা পরিদর্শনকালে অতিথিদের সঙ্গ দেবেন। গত বছরের শেষ দিকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়। তখন এ নিয়ে বেশ উদ্বেগ ছিল জাতিসংঘ ও বিশ্ব সম্প্রদায়ের।

উদ্ভূত পরিস্থিতিতে ঢাকাস্থ কূটনীতিকসহ জাতিসংঘের টেকনিক্যাল টিমের ভাসানচর পরিদর্শনের আয়োজন করে সরকার। এতে উদ্বেগ দূর হওয়া ছাড়াও ভাসানচর প্রশ্নে ইতিবাচক পরিবর্তন আসে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোভাবে।

সেই ধারাবাহিকতায় এবারই প্রথম জাতিসংঘ সদর দফতরের উচ্চ পর্যায়ের কোন প্রতিনিধি দল সরেজমিনে ভাসানচর পরিদর্শন করতে যাচ্ছে। পরিদর্শন শেষে তাদেরও ইতিবাচক মূল্যায়ন আশা করছে ঢাকা।

সেগুনবাগিচা জানিয়েছে, অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার ফর প্রটেকশন গিলিয়ান ট্রিগস ও অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার ফর অপারেশনস রাউফ মাজুও ভাসানচর এবং কক্সবাজার ক্যাম্প পরিদর্শন শেষে পররাষ্ট্র ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে বৈঠক করবেন।

উল্লেখ্য, আগেই খবর বেরিয়েছে, কক্সবাজার থেকে ভাসানচরে সরিয়ে নেওয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তায় শেষ পর্যন্ত জাতিসংঘ যুক্ত হতে যাচ্ছে। জাতিসংঘের শরণার্থী সংস্থাসহ অন্যরা কীভাবে ভাসানচরের কাজে যুক্ত হবে, তা মাসখানেকের মধ্যে চূড়ান্ত করা টার্গেট ঠিক হয়েছে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর