কানাডায় আদিবাসী শিশুদের গণকবর, পদক্ষেপের অঙ্গীকার ট্রুডোর

আপডেট: June 1, 2021 |

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশের হয়ে দুঃখ প্রকাশ করে আদিবাসী সম্প্রদায়ের পক্ষে বাস্তব পদক্ষেপ নেয়ার অঙ্গীকার করেছেন।

কানাডার পুরনো একটি আবাসিক স্কুল থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধারের পর সোমবার তিনি এ অঙ্গীকার করেন।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, একজন পিতা হিসেবে আমার বাচ্চাকে দূরে সরিয়ে নিয়ে যাওয়া হলে কেমন লাগবে আমি তা কল্পনাও করতে পারি না।

ট্রুডো বলেন, আদিবাসী শিশুদের তাদের সম্প্রদায় থেকে চুরি করার এমন লজ্জাজনক নীতি দেখে প্রধানমন্ত্রী হিসেবে আমি অবাক হয়েছি। এ ছাড়া এর আগে তিনি একে ‘দেশের ইতিহাসের একটি লজ্জাজনক অধ্যায়’ বলেও মন্তব্য করেছিলেন।

এদিকে ট্রুডো ২০১৫ সালে ক্ষমতায় আসার পর থেকে আদিবাসীদের বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে আসছেন। প্রায় ১৭ লাখ আদিবাসীর সাথে তিনি পুর্নমিলিতও হয়েছিলেন।

তিনি বলেন, এখনো যেসব আবাসিক স্কুল রয়েছে তাদের এবং আদিবাসীদের জন্য পরবর্তী সময় আরও কী করা যায় তা নিয়ে তিনি তার মন্ত্রীদের সাথে কথা বলবেন।

উল্লেখ্য, কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ার ক্যামলুপস এলাকার একটি আবাসিক স্কুল থেকে বৃহস্পতিবার ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়।

স্কুলে একটি জরিপ চলাকালে রাডারের মাধ্যমে ক্যামলুপস স্কুলে গণকবরে শিক্ষার্থীদের দেহাবশেষ থাকার ওই বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এসব শিশু আদিবাসী রেড ইন্ডিয়ান বলে খবরে উল্লেখ করা হয়েছে। তাদের মধ্যে তিন বছরের শিশুও রয়েছে। এসব শিশু ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত ক্যামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী ছিল।

স্কুলটি ১৯৭৮ সালে বন্ধ করে দেওয়া হয়। এক শতাব্দীরও আগে নির্মিত ওই বোর্ডিং স্কুলে কানাডার আদিবাসী কিশোরদের রাখা হতো।

আদিবাসী সংগঠনের এক বিবৃতিতে আরও বলা হয়, জাদুঘর বিশেষজ্ঞ ও শব পরীক্ষকদের নিয়ে শিশুদের মৃত্যুর কারণ ও সময় খতিয়ে দেখা হচ্ছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর