ভ্যাট ফাঁকিবাজদের জরিমানা দ্বিগুণ নয়, সমপরিমাণ হবে : অর্থমন্ত্রী

আপডেট: June 3, 2021 |

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মূল্য সংযোজন কর (ভ্যাট) ফাঁকিবাজদের শাস্তি না বাড়িয়ে কমানোর প্রস্তাব করেছেন । ভ্যাট ফাঁকি দিলে শাস্তি হিসেবে জরিমানা বেশি হবে, এমনটাই প্রচলিত ধারণা। তবে, তাতে আস্থা রাখতে চাইছেন না অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, জরিমানা দ্বিগুণ নয়, সমপরিমাণ হবে। এতে করদাতারা কী প্রতিক্রিয়া দেখাবেন, সময়ই বলে দেবে।

বৃহস্পতিবার (৩ জুন) ২০২১-২০২২ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, ‘আইনে শাস্তি ও জরিমানার বিধান অতিরিক্ত কঠোর করা হলে অনেক ক্ষেত্রেই তা প্রায়োগিক জটিলতার সৃষ্টি করে। এতে স্বাভাবিক ব্যবসায়িক কর্মকাণ্ড বাধাগ্রস্ত হয়। সে কারণে ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনে জরিমানা ও সুদের হার কমানোর প্রস্তাব করছি

 

গত অর্থবছরে কালো টাকা সাদা করার সুযোগ রেখেছিল সরকার। ওই অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত ১ হাজার ৩৮৬ কোটির বেশি কালো টাকা সাদা করা হয়েছে।

অর্থমন্ত্রী জানান, ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ৯ হাজার ৬২৩ জন করদাতা অপ্রদর্শিত সম্পদ রিটার্নে প্রদর্শন করে ১ হাজার ৩৮৬ কোটি ১০ লাখ ২ হাজার ৭৯৫ টাকা আয়কর দিয়েছেন। ফলে, করোনাকালে দেশের অর্থনীতিতে পুঁজি প্রবাহ বেড়েছে।

তিনি আরও জানান, পুঁজিবাজারকে গতিশীল করার লক্ষ্যে এক বছর লক-ইনসহ কতিপয় শর্তসাপেক্ষে ব্যক্তিশ্রেণির করদাতারা পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের আওতায় ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ৩১১ জন করদাতা পুঁজিবাজারে অর্থ বিনিয়োগ করে ৪৩ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৮ টাকা আয়কর পরিশোধ করেছেন। এর ফলে দেশের পুঁজিবাজারে অর্থের প্রবাহ বেড়েছে এবং পুঁজিবাজার শক্তিশালী হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলাসহ অর্থনীতির চাকা সচল রাখতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার। এবারের বাজেটের স্লোগান ‘জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’।

এর আগে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর