করোনার ডেল্টা সংস্করণ নিয়ে দুশ্চিন্তায় অ্যাঞ্জেলা মার্কেল

আপডেট: June 11, 2021 |

করোনা সংকটের সময় বার বার দেখা গেছে, সংক্রমণ ও মৃত্যুর হার কমার ফলে প্রশাসন ও মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। কিন্তু কিছুদিন পর আবার নতুন রূপে মাথাচাড়া দিয়েছে এই ভাইরাস। তাই জার্মানি তথা ইউরোপে বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতি সত্ত্বেও অদূর ভবিষ্যতে নতুন বিপদের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বিশেষ করে করোনা টিকা দেবার ক্ষেত্রে যথেষ্ট সাফল্য সত্ত্বেও ব্রিটেনে করোনাভাইরাসের ডেল্টা সংস্করণ দ্রুত বেগে ছড়িয়ে পড়ায় ইউরোপেও দুশ্চিন্তা বাড়ছে।

এমনই প্রেক্ষাপটে জার্মানিতে ধারাবাহিকভাবে করোনা সংক্রমণের হার কমে চলায় স্বস্তি প্রকাশ করেছেন চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

বৃহস্পতিবার তিনি ১৬টি রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনার পর বলেন, গত কয়েক মাসে নেওয়া পদক্ষেপগুলির সুফল পাওয়া যাচ্ছে। তবে একইসঙ্গে মার্কেল মনে করিয়ে দেন, করোনাভাইরাস মোটেই উধাও হয়ে যায়নি। বিশেষ করে প্রথমবার ভারতে শনাক্ত হওয়া চরম ছোঁয়াচে ডেল্টা সংস্করণ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

ব্রিটেন ও ভারত ভ্রমণের উপর জার্মান সরকারের বাধা-নিষেধের প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করেন জার্মান চ্যান্সেলর। চলতি বছরের হেমন্ত কালেই বয়স্কদের জন্য টিকার বুস্টার ডোজের মাধ্যমে ডেল্টা সংস্করণ মোকাবিলার সম্ভাবনার উল্লেখ করেন তিনি।

এই মুহূর্তে জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্ত মানুষদের মধ্যে মাত্র আড়াই শতাংশের ক্ষেত্রে সেই সংস্করণ চিহ্নিত হয়েছে বলে ম্যার্কেল স্বস্তি প্রকাশ করেন। তার মতে, সেই সংস্করণের প্রকোপ নিয়ন্ত্রণে থাকলে খুশি হওয়া উচিত। নতুন বিপদ দূরে রাখতে চ্যান্সেলর মার্কেল টিকাদানের দ্রুত গতির উপর জোর দেন।

উল্লেখ্য, দেশটিতে এখন পর্যন্ত জনসংখ্যার প্রায় ৪৭ শতাংশ মানুষ টিকার প্রথম ডোজ এবং প্রায় ২৪ শতাংশ দ্বিতীয় ডোজ পেয়ে গেছেন। সূত্র: ডয়েচে ভেলে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর