আফগানিস্তান থেকে সরানো সেনাদের ইয়েমেনে পাঠাল যুক্তরাষ্ট্র

আপডেট: July 15, 2021 |

আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেওয়া মার্কিন সেনাদের একটি দলকে ইয়েমেনে মোতায়েন করা হয়েছে। এসব সেনা ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি কৌশলগত বিমান ঘাঁটি দখল করেছে।
ইয়েমেন প্রেস এজেন্সির বরাত দিয়ে বুধবার ইরানের প্রেস টিভি এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম এসব মার্কিন সেনাকে এডেন প্রদেশের এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে নামানো হয়। এর পর তাদের উত্তর দিকের প্রতিবেশী প্রদেশ লাহিজে নিয়ে যাওয়া হয়।
দখলদার মার্কিন সেনাদলটিকে লাহিজ প্রদেশের আল-আনাদ বিমান ঘাঁটিতে মোতায়েন করা হয়েছে।

আফগানিস্তান থেকে শতকরা ৯৫ শতাংশ মার্কিন সেনাকে প্রত্যাহার করা হয়েছে বলে পেন্টাগন ঘোষণা করার পর ইয়েমেন থেকে এ খবর পাওয়া গেল।

আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশ ইয়েমেনে ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরবের নেতৃত্বে যে ভয়াবহ আগ্রাসন চলছে তার প্রতি এতদিন শক্ত রাজনৈতিক ও সামরিক সহযোগিতা দিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। এবার ইয়েমেনে সরাসরি মার্কিন সেনা উপস্থিতির খবর পাওয়া গেল।

ইয়েমেনের সৌদিপন্থি আব্দ রাব্বু মানসুর হাদি সরকারকে ক্ষমতায় বসানোর জন্য রিয়াদ দেশটিতে আগ্রাসন চালাচ্ছে। এ আগ্রাসনের পাশাপাশি ইয়েমেনের ওপর সৌদি আরবের আরোপিত কঠোর অবরোধের কারণে দেশটির অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে এবং দরিদ্র এ দেশ ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

মার্কিন সেনাদেরকে এমন সময় ইয়েমেনে পাঠানো হয়েছে যখন দেশটির মধ্যাঞ্চলীয় আল-বায়াদ প্রদেশে একটি বড় ধরনের অভিযানে আল-কায়েদা ও উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ ভয়াবহ পরাজয়ের সম্মুখীন হয়েছে।

ইয়েমেন প্রেস এজেন্সি জানিয়েছে, ইয়েমেনের ওপর চাপ প্রয়োগের জন্য এসব জঙ্গি গোষ্ঠী ব্যবহার করে আসছিল যুক্তরাষ্ট্র।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর