আফগানিস্তানের প্রায় অর্ধেক জেলাকেন্দ্র তালেবানের নিয়ন্ত্রণে

আপডেট: July 22, 2021 |

যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, আফগানিস্তানের ৪১৯টি জেলার অর্ধেক এখন তালেবানদের দখলে। তারা ৩৪টি প্রাদেশিক রাজধানীর ওপর চাপ দিচ্ছে। তবে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি বলে এ শীর্ষ কর্মকর্তা জানান।

পেন্টাগনে যুক্তরাষ্ট্রের যৌথ বাহিনীর গতকাল বুধবার প্রধান মার্ক মিলি জানান, তালেবানদের এ কৌশল আফগান জনগণ, নিরাপত্তা বাহিনী ও সরকারের ইচ্ছা ও নেতৃত্বকে পরীক্ষার মুখে ফেলে দিয়েছে।কেন্দ্রের সঙ্গে জনসংখ্যার বড় অংশকে তারা বিচ্ছিন্ন করতে চাইছে। একই কাজ কাবুলের সঙ্গেও করার চেষ্টা চালাচ্ছে।

কয়েকদিন আগে আফগান পরিস্থিতি নিয়ে কাতারের রাজধানী দোহায় বৈঠকে মিলিত হয় আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা। তারা কোনো নিষ্পত্তিতে আসতে ব্যর্থ হলেও আলোচনা চালিয়ে নেওয়ার ঘোষণা দেয় যৌথ বিবৃতিতে। একে তালেবানদের কৌশলগত বিজয় হিসেবে দেখছেন অনেক বিশ্লেষক।

প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা মতে ১১ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন ও ন্যাটো বাহিনীর আফগান ত্যাগ প্রায় শেষের পথে। এর মাঝে আফগানিস্তানের বড় একটি অংশ চলে গেছে তালিবানদের দখলে। কিছুদিন বাইডেন এও বলেছিলেন, ভবিষ্যতে আফগানদের দায়িত্ব তাদের নিজেদেরই নিতে হবে।

এদিকে, ঈদুল আজহার প্রথম দিনে আফগানিস্তানে লড়াইয়ের তীব্রতা কমে এসেছে। সংঘাত শুরুর পর থেকে তালেবানরা শান্তিপূর্ণভাবে ঈদ পালনের জন্য অঘোষিত অস্ত্রবিরতি পালন করে আসছে। সারাদেশ থেকে আফগান সরকার ও তালেবানের মধ্যে সংঘাতের কোন খবর পাওয়া যায়নি তবে সকালে ঈদের নামাজের সময়ে রাজধানী কাবুলে রকেট হামলা হয়েছে।

বৈশাখী নিউজ/ ফাজা

 

Share Now

এই বিভাগের আরও খবর