বিশ্বরেকর্ড ভেঙ্গে পুলে ড্রেসেল ঝড় অব্যাহত

আপডেট: July 31, 2021 |

এবারের অলিম্পিকসের সবচেয়ে বড় তারকা হিসেবে আবির্ভূত হয়েছেন ক্যালিব ড্রেসেল। যুক্তরাষ্ট্রের এই সাঁতারু জিতেছেন নিজের তৃতীয় স্বর্ণ। আর শনিবার সকালে ভেঙ্গেছেন বিশ্বরেকর্ড।

১০০ মিটার বাটারফ্লাইয়ে নতুন বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন ড্রেসেল। সময় নেন ৪৯.৪৫ সেকেন্ড। ২০১৯ সালে নিজের গড়া বিশ্বরেকর্ড ভেঙ্গে নতুন করে রেকর্ড বইয়ে নাম লেখান ২৪ বছরের এই স্পিডস্টার।

দ্বিতীয় হন হাঙ্গেরির ক্রিস্টফ মিলাক। তার টাইমিং ছিল ৪৯.৬৮. সুইজারল্যান্ডের নোয়ে পন্টি জেতেন ব্রোঞ্জ।

ড্রেসেলের সামনে আরও একটি স্বর্ণ জয়ের সম্ভাবনা আছে। ৫০ মিটার ফ্রি-স্টাইলের ফাইনাল এখনও বাকি।
শনিবার চাইলে আরও একটি পদক জিততে পারতেন এই আমেরিকান তারকা। কিন্তু ৪X১০০ মিটার মিক্সড মিডলেতে হেরে যায় তার দল যুক্তরাষ্ট্র।

তারপরও নিজের তৃতীয় স্বর্ণ জয়ে সন্তুষ্ট ড্রেসেল। ক্রিস্টফ মিলাক পুলে আছেন। অঘটন ঘটাতে পারেন এমনটা মাথায় ছিল তার।

রেস শেষে সাংবাদিকদের তিনি বলেন, ‘ফ্রি-স্টাইলে আসলে যে কেউই জিততে পারতো। অধিকাংশ সময়েই রেস ছিল আমার ও ক্রিস্টফের মধ্যে। এমন একজন শক্ত প্রতিদ্বন্দ্বি থাকা ভালো যাকে হারিয়ে আপনি স্বর্ণ জিতবেন। তাকে হারাতে আমাকে একটা বিশ্বরেকর্ড করতে হয়েছে।’

দিনে একাধিক রেসে অংশ নেওয়ার চ্যালেঞ্জটাও জানালেন এই চ্যাম্পিয়ন সাঁতারু। বলেন, ‘রেস ভালো হোক বা মন্দ, নিজেকে ৫ মিনিট সময় দিতে হয় আবারও ফোকাস করতে। শরীর কেমন লাগছে সেটা ভাবার সময় থাকে না। শুধু মাথায় থাকে যতটা দ্রুত সম্ভব যেতে হবে।’

ড্রেসেলের স্বর্ণ জয়ের দিন নিজের ইভেন্টে জিতেছেন আরেক সুপারস্টার কেইটি লেডেকি। ৮০০ মিটার ফ্রি-স্টাইলের শিরোপা জিতেছে নিয়েছেন তিনি।

৮ মিনিট ১২.৫৭ সেকেন্ড সময় নিয়ে টোকিও অলিম্পিকসে নিজের দ্বিতীয় স্বর্ণ জিতলেন লেডেকি। হারিয়েছেন এবারের আসরে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বি হয়ে ওঠা অস্ট্রেলিয়ার আরিয়ার্নে টিটমুসকে।

৮ মিনিট ১৩.৮৩ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য পদক জিতেছেন টিটমুস। আর ৮ মিনিট ১৮.৩৫ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জেতেন ইতালির সিমোনা কাদারেল্লা।

এবারে ৪০০ ও ২০০ মিটারে অস্ট্রেলিয়ার টিটমুসের কাছে স্বর্ণ হারানো লেডেকি নিজেদের এই প্রতিদ্বন্দ্বিতা উপভোগ করেছেন।

রেস শেষে লেডেকি আরও বলেন, ‘টিটমুস আমার জন্য স্বর্ণ জয় কঠিন করে তুলেছে। যে কারণে রেসগুলো আরও শক্ত হয়েছে। নিজের ওপর বিশ্বাস রেখেছি আর যেভাবে সাঁতার কাটা দরকার সেভাবেই কেটেছি।’

লেডেকি আবারও ফিরতে চান অলিম্পিকস মঞ্চে। প্যারিসে পরের আসরেই শুধু নয়, নিজ দেশে ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকসে অংশ নেওয়ার ইঙ্গিত দেন বছরের এই সাঁতারু।

‘এখন আমার বয়স ২৪ দেখি ২০২৮-এ কী হয়,’ বলেন তিনি।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর