যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে এ্যামি কনি ব্যারেটের শপথ

আপডেট: October 27, 2020 |

যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে এ্যামি কনি ব্যারেট শপথ নিলেন ।

এ্যামির পক্ষে ৫২ এবং বিপক্ষে ৪৮ ভোটে সিনেটের অনুমোদন শেষে সুপ্রিম কোর্টে বিচারপতির শুন্য পদে নিয়োগ পান । সোমবার সন্ধ্যায় শপথ নেয়ার সময় তার পাশেই দাঁড়িয়ে ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। প্রেসিডেন্ট এ্যামির এ নিয়োগকে যুক্তরাষ্ট্র এবং সংবিধানের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন, আইনের সুষ্ঠু এবং নিরপেক্ষ শাসনের জন্যও। স্পুটনিক/সিএনএন/সান

ট্রাম্প বলেন এ্যামির পরিবার যুক্তরাষ্ট্রের হৃদয় জয় করে নিয়েছে। ট্রাম্প বলেন বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলে উপযুক্ত নিয়োগই পেয়েছেন তিনি। মার্কিন সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের মৃত্যুর পর তার শূন্য আসন পূরণ নিয়ে বড় ধরনের রাজনৈতিক লড়াই শুরু হয়। নির্বাচনের আগে ট্রাম্পের জয় হিসেবে দেখা হচ্ছে একে।

৪৮ বছরের এ্যামিকে শপথ বাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারপতি ক্লারেন্স থমাস। পরবর্তী প্রেসিডেন্টের শপথ গ্রহণ পর্যন্ত বিচারপতির আসনটি শূন্য দেখতে চেয়েছিল ডেমোক্রেটরা। তৃতীয় বিচারপতি নিয়োগ দিয়ে সর্বোচ্চ আদালতে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা বিস্তৃত করলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে ৫ জন রক্ষণশীল বিচারপতির বিপরীতে ৪ জন উদারপন্থী ছিলেন। গিন্সবার্গের মৃত্যুতে সেখানে উদারপন্থী বিচারপতির সংখ্যা ৩ জনে দাঁড়ায়। এখন রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা ৬-৩ এ দাঁড়ালো।

প্রেসিডেন্ট হিসেবে প্রথম মেয়াদে দায়িত্ব পালনরত অবস্থায় ২০১৭ সালে বিচারপতি নিল গোরসুচ, ২০১৮ সালে বিচারপতি কাভানাহ’কে আজীবনের জন্য সুপ্রিম কোর্টে নিয়োগ দেন ট্রাম্প।

 

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর