নিজেদের তৈরি প্রথম রকেট উৎক্ষেপণ দ. কোরিয়ার

আপডেট: October 21, 2021 |

মহাকাশ বিষয়ক অনুসন্ধান ও অভিযান নিয়ে বিশ্বের যেসব উন্নত দেশ তৎপরতা চালাচ্ছে, সম্প্রতি তাদের মধ্যে শামিল হলো দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবার নিজেদের তৈরি ‍নভোযান ‘নুরি’ মহাকাশে উৎক্ষেপণ করেছে দেশটি।

এ সম্পর্কিত এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, সম্পূর্ণ নিজস্ব অর্থায়ন ও প্রযুক্তিতে ‘নুরি’ প্রস্তুত করেছে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিাবার সন্ধ্যায় রাজধানী সিউল থেকে ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) দক্ষিণের শহর গোহিয়ুং থেকে উৎক্ষেপণ করা হয় নুরিকে।

নভোযানটি তৈরিতে ২ লাখ কোটি উওন (দক্ষিণ কোরিয়ার মুদ্রা) বা ১৬০ কোটি ডলার ব্যয় করেছে দক্ষিণ কোরিয়া। যা বাংলাদেশি মুদ্রায় ১৩ হাজার ৬৬৫ কোটি ৬০ লাখ টাকার সমান।

বৃহস্পতিবারের আগ পর্যন্ত মহাকাশে সফলভাবে নভোযান পাঠানোর কৃতিত্ব ছিল বিশ্বের মাত্র ৬ টি দেশের। দক্ষিণ কোরিয়ার নভোযান উৎক্ষেপণের মাধ্যমে এই সংখ্যা পৌঁছালো সাতে।

দক্ষিণ কোরিয়ার মহাকাশ গবেষণা সংস্থা কোরিয়া অ্যারোস্পেস রিসার্চ ইনস্টিটিউট জানিয়েছে, আগামী ২০২৭ সালের মধ্যে নুরি সিরিজের আরও ৪টি নভোযান মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে দেশটির।

এর আগে পরপর দু’বার, ২০০৯ এবং ২০১০ সালে মহাকাশে নভোযান পাঠানোর উদ্যোগ নিয়েছিল দেশটি। কিন্তু সেসব উদ্যোগ সাফল্যের মুখ দেখেনি।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর