সদরপুরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

আপডেট: April 27, 2024 |

তারেকুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের সদরপুরে গ্রীষ্মের প্রচন্ড তাপদাহ, অনাবৃষ্টি থেকে রক্ষা পেতে বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামায আদায় ও বিশেষ মুনাজাত করেছেন এলাকাবাসী।

শনিবার (২৭ এপ্রিল) বেলা ১১ টায় সদরপুর স্টেডিয়াম মাঠে এ বিশেষ নামাজ অনুষ্ঠিত হয়। গ্রীষ্মের প্রচণ্ড তাপদাহ,খরা ও অনাবৃষ্টি থেকে রক্ষা পেতে মহান আল্লাহর রহমত লাভের আশায় ইসতিসকার নামাজ আদায় ও বিশেষ মুনাজাত করা হয়।

বিপুল সংখ্যক মুসল্লীর উপস্থিতিতে বৃষ্টি প্রার্থনার বিশেষ এ নামাজের ইমামতি করেন এবং নামাজ শেষে খুতবা ও বিশেষ মুনাজাত পরিচালনা করেন সদরপুর সরকারি কলেজ মসজিদের পেশ ইমাম ও সদরপুর উপজেলা মুফতী বোর্ডের সভাপতি মুফতী মুহাম্মাদ জাকির হুসাইন ফরিদী।

নামাজ শেষে অনাবৃষ্টি ও প্রচন্ড খরা থেকে রেহাই পেতে মহান আল্লার কাছে বিশেষ মোনাজাত করা হয়।

নামাজের পূর্বে ইসতিসকার নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে বিশেষ বয়ান পেশ করেন সদরপুর উপজেলা পরিষদ জামে মসজিদের আলহাজ্ব মাওলানা আমির হোসেন।

আরো উপস্থিত ছিলেন সদরপুর এতিমখানা মাদ্রাসার শিক্ষক মাওলানা মুফতি মাহদি হাসান সহ বিভিন্ন মসজিদের ইমামগণ।

এ সময় উপস্থিত মাওলানারা বলেন, মহামারি বা দুর্যোগ বিশেষ করে অনাবৃষ্টি প্রচন্ড তাপপ্রবাহ থেকে বাঁচতে আল্লাহর রহমতের আশায় ইসতিসকার নামাজে আদায় করা হয়। নামাজ শেষে আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনা করা হয়েছে।

হাদিস শরিফে বর্ণিত আছে রাসুলুল্লাহ (সা.) বৃষ্টি প্রার্থনার সময় বলতেন, ‘হে আল্লাহ! তুমি তোমার বান্দাদের এবং তোমার পশু পাখিদের পানি দান করো।

আর তাদের প্রতি তোমার রহমত বর্ষণ করো এবং তোমার মৃত জমিনকে জীবিত করো।’

নামাজে অংশ নেওয়া মুসল্লিরা বলেন, দীর্ঘদিন ধরে এলাকায় বৃষ্টি নেই। তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ। আল্লাহ যেন বৃষ্টির মাধ্যমে এ অবস্থা থেকে সবাইকে পরিত্রাণ করেন এটাই প্রার্থনা।

Share Now

এই বিভাগের আরও খবর