র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠে এসেছেন রুট

আপডেট: August 19, 2021 |

দারুণ একটা সিরিজ যাচ্ছে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের। দল প্রত্যাশিত পারফর্ম করতে না পারলে রুট আছেন ফর্মের তুঙ্গে। নটিংহাম টেস্টে ৬৪ ও ১০৯-এর পর লর্ডসে করেছেন ১৮০ঁ ও ৩৩! ২ টেস্টে ৩৮৬ রান করেছেন ইতোমধ্যে।

অ্যালিস্টার কুক-এর পর ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে পেয়েছেন ৯ হাজারী ক্লাবের সদস্যপদ। লর্ডস টেস্টের আগে জো রুট টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ছিলেন পাঁচ নম্বরে। লর্ডস টেস্টে নিজেকে দারুণভাবে মেলে ধরার পর এক লাফে উঠে এসেছেন ২ নম্বরে!

অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ এবং লাবুসানকে টপকে উঠে এসেছেন দুই নম্বরে। ৮৯৩ রেটিং পয়েন্ট নিয়ে রুটের চোখ এখন কেন উইলিয়ামসনকে হটিয়ে নাম্বার ওয়ান-এ। যেভাবে রানের ধারাবাহিতায় আছেন রুট, তাতে ৯০১ রেটিং পয়েন্ট নিয়ে নাম্বার ওয়ান-এ থাকা নিউ জিল্যান্ড অধিনায়ককে টপকে যাওয়ার সম্ভাবনা প্রবল তার। ব্যাটসম্যানদের টেস্ট র‍্যাঙ্কিংয়ে ৫,৬ এবং ৭ এ আছেন ভারতের কোহলি, রোহিত এবং পন্ট।

ইংল্যান্ড-ভারত চলমান সিরিজে ভারতের সর্বকালের সেরা বোলার অনিল কুম্বলের ৬১৯ উইকেট টপকে এন্ডারসন এখন টেস্টে তৃতীয় সর্বাধিক উইকেট শিকারী।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ উপরে উঠে এসেছেন ইংলিশ পেস বোলার জেমস এন্ডারসন। তিনি এখন ৬ নম্বরে আছেন। তার উপরে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, ভারতের অশ্বিন, নিউ জিল্যান্ডের টিম সাউদি, অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড এবং নিউ জিল্যান্ডের নিল ওয়েগনার।আর ১১ রেটিং পয়েন্ট পেলেই ওয়েগনারকে টপকে যাবেন এন্ডারসন।

প্রথম ইনিংসের সেঞ্চুরিতে (১২৯ রান) লর্ডস টেস্টের ম্যান অব দ্য ম্যাচ লোকেশ রাহুল র‍্যাঙ্কিংয়ে ১৯ ধাপ লাফিয়ে উঠে এসেছেন ৩৭ নম্বরে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর