নবায়নযোগ্য জ্বালানির প্রসারে উন্নত প্রযুক্তি অপরিহার্য: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

আপডেট: August 19, 2021 |

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সাশ্রয়ী উন্নত প্রযুক্তি অপরিহার্য। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানির মধ্যে সম্ভাবনাময় সৌরবিদ্যুৎ।

কিন্তু সৌর বিদ্যুতের জন্য প্রচুর জমির প্রয়োজন; যা বাংলাদেশের মতো জনবহুল দেশগুলোর জন্য দূস্কর।

এমন প্রযুক্তি প্রয়োজন যাতে স্বল্প জমিতেই সৌর বিদ্যুৎ উৎপন্ন সম্ভব হয়। এ উন্নত প্রযুক্তি উদ্ভাবনে ব্যাপক গবেষনা প্রয়োজন।

প্রতিমন্ত্রী, আজ টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)’র উদ্যোগে ‘জাতীয় সোলার হেল্প ডেস্ক; উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, টেকসই উন্নয়নকে সামনে রেখে পরিকল্পনা অনুসারে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশের দিকে ধাবিত হচ্ছে। মানব সম্পদ উন্নত ও আধুনিক প্রযুক্তি আমাদের টেকসই উন্নয়নের নেপথ্যে কাজ করবে।

জার্মানিসহ উন্নত দেশের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশেও নবায়নযোগ্য জ্বালানির প্রসার ঘটবে।

এসময় প্রতিমন্ত্রী বলেন, দেশব্যাপী রুফটপ সোলার সম্প্রসারণের লক্ষ্যে প্রতিষ্ঠিত ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক একটি ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে কাজ করবে।

ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক স্থাপনে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)-কে কারিগরি সহযোগিতা দিয়েছে জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিআইজেড)। নেট মিটারিং-এর অধীনে রুফটপ সোলার প্রকল্পের সফল বাস্তবায়নে সহায়তা করার জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক।

যে কোনো আগ্রহী ব্যক্তি আবেদনের শর্তাবলী, আবেদন প্রক্রিয়া, অর্থায়ন, বাস্তবায়ন প্রক্রিয়া এবং রুফটপ সোলার সিস্টেমের প্রযুক্তিগত বৈশিষ্ট্য সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য ংযফ.ংৎবফধ.মড়া.নফ প্ল্যাটফর্ম থেকে জানতে পারবেন।

এছাড়াও ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে, অথবা আইইবি বিল্ডিং, রমনায় অবস্থিত স্রেডা অফিসে সরাসরি উপস্থিত হয়ে আগ্রহী গ্রাহক সেবা গ্রহণ করতে পারবেন।

স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ জ্বারানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান সত্যজিত কর্মকার ও জার্মান দূতাবাস উন্নয়ন সহযোগিতা বিভাগের প্রধান মিজ ক্যারেন ব্লুম (ঈধৎবহ ইষঁসব) বক্তব্য রাখেন।

বৈশাখী নিউজ/এপি

Share Now

এই বিভাগের আরও খবর