করোনার রেশ কাটতেই উৎসবে মাতল স্পেন

আপডেট: September 9, 2021 |

লা টমাটিনার মতো জনপ্রিয় উৎসব বাতিল হলেও লা ফেলাস ও ঐতিহ্যবাহী ষাঁড় দৌড় উৎসবের মাধ্যমে দেশটির সাধারণ নাগরিকদের মধ্যে স্বস্তি ফিরেছে।

ভ্যালেন্সিয়ার আকাশে আতশবাজির আলো ছড়িয়ে শেষ হলো লা ফেলাস উৎসব। ইউনেস্কোর কালচারাল হেরিটেজের মর্যাদা পাওয়া এই উৎসবের শেষে দিনে নিনোতসের মূর্তি পুড়িয়ে সম্মান জানানো হয়েছে করোনার বিরুদ্ধে লড়াই করা স্বাস্থ্যকর্মীদের প্রতি।

লা ফেলাসের শেষের দিনে শুরু হয়েছে ষাঁড় দৌড়ের উৎসব। মহামারির শেষে বন্ধুদের সঙ্গে উৎসবে মেতে উঠেছেন স্থানীয় বাসিন্দারা।

স্পেনের অনেক অংশেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। উৎসবে অংশ নেয়ারা জানান, আমরা কঠিন সময় পার করছি। সাধারণ দিনগুলোতে বন্ধুরা একসঙ্গে যেখানে সেখানে আড্ডা দিতে পারলেও এখন তা সম্ভব হচ্ছে না। তাই এখানে সবাই এক হতে পেরে খুব ভালো লাগছে।

শুরুতে করোনা নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও উৎসবের আমেজে এখন তা কেটে গেছে। স্থানীয়রা জানান, প্রথমে খুব ভয় ছিলাম, তবে সবাই সঠিকভাবে সব বিধিনিষেধ মেনে চলায় ভালো লাগছে। আমার মনে হয় সবকিছু ভালোভাবেই শেষ হবে।

৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই উৎসব চলবে চলতি মাসের ১২ তারিখ পর্যন্ত। তবে, করোনার কারণে এ বছর সীমাবদ্ধ রাখা হয়েছে দর্শনার্থী ও অংশগ্রহণকারীদের সংখ্যা।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর