ভারতে টিকার প্রথম ডোজ নিয়েছেন ৯১ কোটি মানুষ

আপডেট: October 4, 2021 |

ভারতে করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন প্রায় ৯১ কোটি মানুষ, যা দেশটির মোট জনসংখ্যার ৭০ শতাংশ। এছাড়া টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন মোট জনসংখ্যার ২৫ শতাংশ বা ২৪ কোটি ৮৮ লাখ ১৩ হাজার ৬৬২ জন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যসমন্ত্রী মনসুখ মাণ্ডব্য সোমবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন।

টুইটবার্তায় মনসুখ মাণ্ডব্য বলেন, ‘শক্তিশালী জাতি, দ্রুত টিকাদান: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজীর নেতৃত্বে ভারত মোট ৭০ শতাংশ জনগণে টিকার প্রথম ডোজ দিয়েছে। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ভারত নতুন একটি মাইলফলকে পৌঁছাল। এগিয়ে যাও ভারত, করোনার বিরুদ্ধে লড়াই জারি থাকুক।’

চলতি বছর ১৬ জানুয়ারি থেকে টিকাদান কর্মসূচি শুরু করেছে ভারত। মূলত দু’টি টিকা ব্যবহার করা হচ্ছে এই কর্মসূচিতে- করোনা টিকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ড এবং ওষুধ ও টিকা নির্মাণকারী ভারতীয় কোম্পানি ভারত বায়োটেকের তৈরি টিকা কোভ্যাক্সিন।

সোমবার এক বিজ্ঞপ্তিতে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশজুড়ে চলমান এই টিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত মোট ৯০ কোটি ৭৯ কোটি ডোজ করোনা টিকা ব্যবহার করা হয়েছে। তার মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় ব্যবহার করা হয়েছে ২৩ লাখ ৪৬ হাজার ১৭৬ ডোজ টিকা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভারতে টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর থেকে প্রতি মাসে গড় টিকাদানের পরিমাণ বেড়েছে। কর্মসূচিতে মে মাসে ব্যবহার করা হয়েছে ১৯ লাখ ৬৯ হাজার ডোজ টিকা, জুনে ৩৯ লাখ ৮৯ হাজার, জুলাইয়ে ৪৩ লাখ ৪১ হাজার ও অগস্টে ৫৯ লাখ ১৯ হাজার ডোজ টিকা ব্যবহার করা হয়েছে কর্মসূচিতে।

বর্তমানে ভারতের রাজ্যগুলোতে মজুত আছে ৫ কোটি ৬৭ লাখ ৩৭ হাজার ৯০৫ টিকার ডোজ। ফলে, আগামী দিনেও টিকাকরণে কোনও সমস্যা হবে না বলে জানিয়েছে কেন্দ্র।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর