অদৃশ্য হয়ে যাচ্ছে প্লুটোর বায়ুমণ্ডল

আপডেট: October 9, 2021 |

বামন গ্রহ প্লুটোকে ঘিরে থাকা নাইট্রোজেন গ্যাস গ্রহটির ভূপৃষ্ঠে জমাট বাঁধতে শুরু করেছে। সূর্য থেকে আরও বেশি দূরে সরে যাওয়ায় কারণেই এমনটি হচ্ছে। এর ফলে গ্রহটির বায়ুমণ্ডল অদৃশ্য হয়ে যাচ্ছে বলে প্রমাণ পেয়েছেন গবেষকরা।

সূর্যকে একবার ঘুরে আসতে প্লুটোর সময় লাগে পৃথিবীর ২৪৮ বছর। এ ছাড়া, লম্বাটে কক্ষপথের কারণে সূর্য থেকে এর দূরত্বও বিভিন্ন সময় বিভিন্ন রকম হয়। সেটা ২ দশমিক ৭ বিলিয়ন মাইল থেকে ৪ দশমিক ৬ বিলিয়ন মাইল পর্যন্ত হয়ে থাকে।

সান আন্তোনিওর সাউথওয়েস্ট রিসার্চ ইন্সটিটিউটের গবেষকরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর বিভিন্ন স্থানে টেলিস্কোপ স্থাপন করে বিভিন্ন গ্রহ-নক্ষত্র পর্যবেক্ষণ করেন। তারা প্লুটো থেকে বিক্ষিপ্ত আলোর পরিমাণে তারতম্য লক্ষ্য করেছেন। এ ছাড়া, দেখেন প্লুটোর নাইট্রোজেন সমৃদ্ধ বায়ুমণ্ডলে বিক্ষিপ্ত আলোর পরিমাণ অনেক কমে গেছে।

গবেষক দল পর্যবেক্ষণে দেখেছেন, প্লুটো তার কক্ষপথে আবর্তনের সময় সূর্য থেকে দূরে চলে যাওয়ায় ঠাণ্ডা হতে শুরু করেছে এবং তার বায়ুমণ্ডলে থাকা নাইট্রোজেন গ্যাস ভূপৃষ্ঠে জমে গেছে। প্রায় ২৫ বছর ধরে, প্লুটো সূর্য থেকে আরও দূরে সরে যাচ্ছে। ফলে ক্রমেই গ্রহটির তাপমাত্রা হ্রাস পাচ্ছে বলে জানিয়েছেন জ্যোতির্বিদরা।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর