ন্যূনতম ১৫ শতাংশ কর্পোরেট কর আদায়ে ঐতিহাসিক চুক্তি

আপডেট: October 9, 2021 |

বহুজাতিক কোম্পানিগুলোর কাছ থেকে ন্যূনতম ১৫ শতাংশ হারে কর আদায়ে সম্মত হয়েছে বিশ্বের অধিকাংশ দেশ। কোম্পানিগুলোকে একটি ন্যায্য করহারের আওতায় আনার মাধ্যমে কর এড়ানোর পথ বন্ধ করবে এ ঐতিহাসিক চুক্তি।

ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসি জানিয়েছে, এ চুক্তির মধ্য দিয়ে ১৩৬টি দেশ ঘোষণা করেছে, কোম্পানিগুলোর কাছ থেকে অন্তত ১৫ শতাংশ হারে কর্পোরেট কর আদায় করবে তারা। পাশাপাশি যে লাভ তারা করবে, সেটির একটি ন্যায্য অংশ যেন তারা কর হিসেবে দেয়, সেটাও নিশ্চিত করা হবে।

এর ফলে গুগল, অ্যাপল, ফেসবুক কিংবা অ্যামাজনের মতো বৃহৎ কোম্পানিগুলোর কর ফাঁকি দেয়ার দীর্ঘ দিনের চলে আসা ব্যবস্থার ইতি ঘটতে যাচ্ছে।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, বহুজাতিক কোম্পানিগুলোর বিনিয়োগ টানার পাশাপাশি কর্মসংস্থান বাড়ানোর চেষ্টায় গত চার দশক ধরে বিভিন্ন দেশের সরকার কর্পোরেট করহার কমানোর যে প্রতিযোগিতা চালিয়ে আসছিল, সেটির অবসান ঘটানোই এ চুক্তির লক্ষ্য।

এ চুক্তির জন্য আলোচনা চলছিল গত চার বছর ধরেই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থন আর কোভিড-১৯ মহামারীর অর্থনৈতিক অভিঘাত সেই আলোচনাকে আরও বেগবান করে।

যে ১৪০টি দেশ এ আলোচনায় ছিল, তাদের মধ্যে চার উন্নয়নশীল দেশ কেনিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও শ্রীলঙ্কা আপাতত চুক্তিতে আসছে না। এ আলোচনার নেতৃত্বে থাকা প্যারিসভিত্তিক অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) বলছে, বিশ্ব অর্থনীতির ৯০ শতাংশ এই চুক্তির আওতায় আসবে।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর