২৯ দিন পর সমুদ্র থেকে উদ্ধার দুই বন্ধু

আপডেট: October 9, 2021 |

ওয়েস্টার্ন প্রভিন্সের মনো দ্বীপ থেকে যাত্রা শুরু করেন দুই বন্ধু। ৬০ হর্সপাওয়ারের এক ছোট্ট মোটরবোটে করে। তাদের উদ্দেশ্যে নিউ জর্জিয়া দ্বীপ। কিন্তু যাত্রাপথে জিপিএস ট্র্যাকার কাজ করা বন্ধ করে দিলে হারিয়ে যান বিশাল সমুদ্রের বুকে। ২৯ দিন পর যাত্রাপথ থেকে ৪০০ কিলোমিটার দূরে সমুদ্র থেকে উদ্ধার হওয়ার পর বললেন, এই অ্যাডভেঞ্চারটা তারা উপভোগই করেছেন!

লিভে নানজিকানা এবং জুনিয়র কলনি ওশেনিয়ার একটি দ্বীপরাষ্ট্র, সলোমন দ্বীপপুঞ্জের বাসিন্দা। ছয়টি বড় ও নয়শোরও বেশি ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত এই রাষ্ট্র। গত ৩ সেপ্টেম্বর ওয়েস্টার্ন প্রভিন্সের মনো দ্বীপ থেকে যাত্রা শুরু করেন তারা দুজন। উদ্দেশ্য ছিল, ভেলা লাভেলা দ্বীপের পশ্চিম উপকূল ধরে, বামে গিজো দ্বীপকে গাইড হিসেবে রেখে এগিয়ে যাবেন ২০০ কিলোমিটার দক্ষিণে নরো শহরের দিকে।

যাত্রার সময় ট্রিপ নিয়ে বেশ নির্ভার ছিলেন নানজিকানা, ‘আমরা আগেও এরকম ভ্রমণ করেছি, তাই ভেবেছিলাম সব ঠিকঠাক চলবে।’

কিন্তু বিধি বাম! সলোমন সাগরের সামনে নানজিকানার মতো অভিজ্ঞ নাবিককও অসহায়। কারণ পাপুয়া নিউগিনি থেকে সলোমন দ্বীপরাষ্ট্রকে বিচ্ছিন্ন করা এই সাগর ভীষণ উত্তাল; যার পদে পদে রয়েছে অপ্রত্যাশিত ঘটনার আশঙ্কা!

সমুদ্রযাত্রা শুরুর মাত্র কয়েক ঘণ্টা পরই ভারি বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়ার সামনে পড়েন তারা। ফলে, উপকূলের দিকে নজর রেখে চলা অসম্ভব হয়ে দাঁড়ায়।

নানজিকানার বলেন, ‘খারাপ আবহাওয়া তো ছিলই, তার উপর জিপিএস নষ্ট হয়ে গিয়ে আমাদের আরও দুর্গতি হয়। আমরা বুঝতেই পারছিলাম না কোন দিকে যাচ্ছি। তাই ইঞ্জিন বন্ধ করে অপেক্ষা করার সিদ্ধান্ত নেই।’

২৯ দিন সমুদ্রে ভেসে থাকার সময়টা দুই বন্ধু নিজেদের প্রাণ বাঁচিয়েছেন সাথে থাকা কমলা, দ্বীপের নারকেল আর বৃষ্টির পানি খেয়ে। ২৯ তম দিনে উত্তরপূর্বে ৪০০ কিমি দূরে এসে পাপুয়া নিউগিনির এক জেলের নজরে পড়েন তারা।

সমুদ্র থেকে উদ্ধার করার সময় নানজিকানা ও কলনি এতটাই দুর্বল ছিলেন যে তাদেরকে অন্যরা নৌকা থেকে নামিয়ে নিকটস্থ এক বাড়িতে নিয়ে যায়। এরপর স্থানীয় একটি হেলথ ক্লিনিকে ভর্তি করা হয় তাদের। এই মুহূর্তে তারা জো কোলেলো নামের এক পমিও বাসিন্দার সাথে অবস্থান করছেন। সূত্র: দ্য গার্ডিয়ান

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর