নারীদের পিৎজা খাওয়ার দৃশ্য দেখানো যাবে না ইরানে

আপডেট: October 9, 2021 |

টিভির পর্দায় কোনো নারীর পিৎজা খাওয়ার দৃশ্য দেখানো যাবে না ইরানে। এমনই এক নির্দেশনা জারি করেছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। দেশটির বিরোধী পক্ষের বরাতে এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল।

নতুন এই সেন্সরশিপ জারি করে টেলিভিশনের অনুষ্ঠান নির্মাতা ও চিত্রপরিচালকদের সতর্ক করেছে ইরান সরকার। শুধু নারীদের পিৎজা খাওয়াই নয়, কোনো পুরুষ কর্মস্থলে কোনো নারীকে চা পরিবেশন করছেন এমন দৃশ্যও দেখানো যাবে না। হাতে চামড়ার গ্লাভস পরা নারীর দৃশ্যও দেখানো যাবে না।

স্থানীয় সংবাদমাধ্যম ইরানওয়্যার জানিয়েছে, সাম্প্রতিক নিরীক্ষার পর সরকারি কর্মকর্তারা সম্প্রচারকারীসহ চলচ্চিত্র নির্মাতাদের জন্য নতুন এ নির্দেশনা জারি করেছেন।

ইরানওয়্যারের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়, ইরানের জাতীয় সম্প্রচার কেন্দ্রের প্রধান জনসংযোগ কর্মকর্তা আমির হোসেন শামসাদি জানিয়েছেন, টিভি পর্দায় নারীদের লাল পানীয় পানের কোনো দৃশ্যও দেখানো যাবে না। এমনকি স্যান্ডউইচ খাওয়ার দৃশ্যও সেন্সর করা হয়েছে।

এ ছাড়া কোনো ঘরোয়া দৃশ্যে পুরুষ-নারীকে একসঙ্গে দেখানোর ক্ষেত্রেও বিধিনিষেধ জারি করেছে ইরান। প্রশাসনের নজর এড়িয়ে যাতে এ ধরনের দৃশ্য দেখানো না হয়, তার জন্য প্রতিটি দৃশ্য সম্প্রচারের আগে সরকারি ছাড়পত্র নেয়া বাধ্যতামূলক করা হয়েছে।

টেলিভিশনের কোনো শো কিংবা কোনো সিনেমায় যদি এই দৃশ্য দেখা যায়, তাহলে তৎক্ষণাৎ সেটিকে নিষিদ্ধ ঘোষণা করা হবে বলে জানা গেছে। এমন সেন্সরশিপের কারণে বিড়ম্বনা থেকে বাঁচতে ইরানের বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নিজস্ব সেন্সরশিপ চালু করেছে।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর