যুক্তরাষ্ট্রে পারমাণবিক সাবমেরিনের গোপন তথ্য বিক্রির চেষ্টা, গ্রেপ্তার ২

পারমাণবিক সাবমেরিনের গোপন তথ্য বিক্রির চেষ্টার অভিযোগে স্ত্রীসহ যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এক প্রকৌশলীকে গ্রেপ্তার করা হয়েছে। গত শনিবার গ্রেপ্তার হওয়া ভার্জিনিয়া অঙ্গরাজ্যের প্রকৌশলী জোনাথন ট্যোবি (৪২) ও তাঁর স্ত্রী ডায়ানার (৪৫) বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পিনাট বাটার স্যান্ডুইচের ভেতরে এসডি কার্ড বসিয়ে তা হস্তান্তর করে বাইরের কোনো দেশের সরকারের কারও কাছে পারমাণবিক সাবমেরিনের নকশা সংক্রান্ত তথ্য বিক্রির চেষ্টা করছিলেন এই দম্পতি।

মূলত, ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের একজন এজেন্ট ভিন্ন দেশের প্রতিনিধি সেজে প্রকৌশলী জোনাথন ট্যোবির কাছে নকশা সংক্রান্ত তথ্য কিনতে চেয়েছিল। তাতে সাড়া দিয়ে আটক হন প্রকৌশলী দম্পতি।

ক্রিপ্টোকারেন্সিতে এক লাখ মার্কিন ডলারের চুক্তি করে তথ্য দিতে রাজি হন এই প্রকৌশলী। যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তি আইনে তাঁদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। বিচারের জন্য আগামী মঙ্গলবার দুজনকে আদালতে তোলা হবে।

মার্কিন বিচার বিভাগের বিবৃতির তথ্য অনুযায়ী, পেশাগতভাবে মার্কিন নৌবাহিনীর পারমাণবিক অস্ত্রের পরিচালন কার্যক্রমে যুক্ত ছিলেন প্রকৌশলী জোনাথন ট্যোবি। জাতীয় নিরাপত্তা বিভাগের ছাড়পত্র ছিল তাঁর।

বিবৃতিতে জানানো হয়, ২০২০ সালের এপ্রিলে বিদেশি একটি সরকারের একজন প্রতিনিধিকে আদান-প্রদান নিষিদ্ধ—এমন তথ্যসহ ইমেইল করেন ওই প্রকৌশলী। পরে তাঁকে নজরদারিতে আনা হয়। এরপর তিনি ওই ব্যক্তিকে এনক্রিপ্টেড ইমেইল লেখেন। কিন্তু তিনি যাকে বিদেশি সরকারের প্রতিনিধি মনে করেছিলেন, তিনি আসলে এফবিআইয়ের এজেন্ট ছিলেন।

এ বছরের জুনে ওয়েস্ট ভার্জিনিয়ায় গিয়ে এসডি কার্ড সংবলিত ওই স্যান্ডুইচ হস্তান্তর করেন জোনাথন ও ডায়ানা। অর্থ পরিশোধ করে এফবিআইয়ের এজেন্টরা এসডি কার্ডের পাসওয়ার্ড নেন। পরে তাতে পারমাণবিক সাবমেরিনের নকশা সংক্রান্ত গুরুত্বপূর্ণ গোপন তথ্য পাওয়া যায়।

পরে ওই দম্পতিকে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার আটক করা হয়।

বৈশাখী নিউজ/ এপি