অর্থের দাপটে বিশ্ব ক্রিকেটকে নিয়ন্ত্রণ করছে ভারত

আপডেট: October 12, 2021 |

ভারতের অর্থ আছে, তাই বিশ্ব ক্রিকেট তারাই নিয়ন্ত্রণ করছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। নিউজিল্যান্ড ও ইংল্যান্ড দলের পাকিস্তান সফর বাতিলের পেছনে ভারতের হাত আছে বলে মনে করছে পাকিস্তান।

‘মিডল ইস্ট আই’কে দেয়া এক সাক্ষাৎকারে ইমরান বলেন, অর্থ এখন অনেক বড় একটা বিষয়। এটা খেলোয়াড়দের জন্যও যেমন সত্যি, ক্রিকেট বোর্ডগুলোর জন্যও সত্যি। আর সবাই জানে ভারতের বিপুল অর্থ আছে, তাদের ক্রিকেট বোর্ড অনেক ধনী। তাই বলা যায়, ভারতই ক্রিকেটকে নিয়ন্ত্রণ করছে।

ইমরানের মতে পাকিস্তানের সাথে ইংল্যান্ড যা করেছে কখনোই সেটা ভারতের সাথে করতে পারতো না। তিনি বলেন, এই জায়গায় ভারত থাকলে তারা এমন করার সাহসও পেত না। কারণ সেখানে বিপুল পরিমাণ অর্থের ব্যাপার থাকত। এ কাজটা করে ইংল্যান্ড নিজেরাই নিজেদের ছোট করেছে।

গত বছর করোনার সময় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) আহ্বানে কয়েক মিলিয়ন ইউরোর টিভি স্বত্বের চুক্তির টাকা বাঁচাতে ইংল্যান্ড সফর করেছিল পাকিস্তান। পাকিস্তান ওই সফর না করলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতো ইংলিশরা।

এ ব্যাপারে ইমরান বলেন, ইংল্যান্ড নিজেরাই নিজেদেরকে নিচে নামিয়েছে। মনে হয় পাকিস্তানের সাথে খেলাটা এখনো অনুগ্রহ মনে করছে ইংল্যান্ড। এর অন্যতম কারণ হলো অর্থ।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর