করোনা টিকার বুস্টার ডোজ ‘মিক্স-অ্যান্ড-ম্যাচ’ পদ্ধতি কার্যকর হতে পারে

আপডেট: October 12, 2021 |

একে একে কভিড বুস্টার ডোজের অনুমোদন দিচ্ছে বিশ্বের ধনী দেশগুলি। বুস্টার ডোজ সার্বিকভাবে উপলব্ধ হওয়ার ক্রমবর্ধমান সম্ভাবনার মধ্যে, একজন বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন, প্রাথমিকভাবে প্রাপ্ত টিকার বিপরীতে অন্য টিকা উৎপাদকদের টিকার বুস্টার ডোজ নিতে পারেন। সিএনএন মেডিক্যাল বিশ্লেষক ড. লিয়ানা ওয়েন গত শুক্রবার এ কথা বলেন।

তিনি বলেন, আমি আশা করি এফডিএ এবং সিডিসি শিঘ্রই মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের ডেটা পর্যালোচনা করবে এবং তারা একটি মিক্স অ্যান্ড ম্যাচ পদ্ধতির অনুমতি দেবে,। যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের’ ভ্যাকসিন উপদেষ্টারা ১৪ ও ১৫ অক্টোবর বৈঠকে বসবেন। মডার্না এবং জে অ্যান্ড জে -এর টিকার হাতে দেয়া বুস্টার ডোজের আবেদন নিয়ে আলোচনা করবেন তারা। এবং ২০ এবং ২১ অক্টোবর, মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির সঙ্গে ভ্যাকসিন বিশেষজ্ঞরা একই পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন। ফাইজারের টিকার বুস্টার শট চলতি সেপ্টেম্বরের শেষের দিকে ৬৫ বছর বা তার বেশি বয়সী, গুরুতর রোগে উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের এবং যাদের পেশা তাদের সংক্রমণের ঝুঁকিতে ফেলে তাদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে।

বাল্টিমোর শহরের প্রাক্তন স্বাস্থ্য কমিশনার ওয়েন বলেন, মিক্স-অ্যান্ড-ম্যাচ পদ্ধতিটি তাদের জন্য আরো সুবিধাজনক যারা প্রাথমিকভাবে ফাইজার বা মডার্নার টিকা পেয়েছেন। অন্য টিকার ক্ষেত্রে বুস্টার ডোজ পাওয়া যায় না তবে ফাইজার বা মডার্নার ক্ষেত্রে পাওয়া যায়। এমআরএনএ টিকাগুলি সত্যিই বিনিময়যোগ্য হওয়া উচিত, বলেন তিনি।

ফাইজার এবং মডার্নার টিকা উভয়ই রোগ প্রতিরোধ ক্ষমতা প্রদান করতে মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) নামক জেনেটিক উপাদান ব্যবহার করে। অপরদিকে ভিন্ন মাত্রা এবং সামান্য ভিন্ন সূত্র ব্যবহার করে জনসন অ্যান্ড জনসনের টিকা শরীরে জেনেটিক নির্দেশনা বহন করার জন্য অ্যাডেনোভাইরাস নামে একটি নিষ্ক্রিয় সাধারণ ঠাণ্ডা ভাইরাস ব্যবহার করে।

তবে ওয়েন সতর্ক করে বলেন, যারা জেএন্ডজে- এর দুই ডোজ টিকা পেয়েছেন তাদের বুস্টার ডোজ গ্রহণের সঙ্গে সম্পর্কিত ঝুঁকিগুলি বিবেচনা করতে হবে। কারণ হিসাবে ওয়েন সিএনএনকে বলেন, আমরা জানি যে জনসন অ্যান্ড জনসন টিকা এবং রক্ত ​​জমাট বাঁধার ব্যাধির মধ্যে একটি সম্পর্ক রয়েছে। যেহেতু জনসন অ্যান্ড জনসন দুটি টিকা নিয়েছেন, সেহেতু তিনি একটি ভিন্ন টিকার বুস্টার ডোজ পেতে চান বলেও জানান।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ড. অ্যান্টনি ফাউসি গত মাসের শেষের দিকে বলেছিলেন, ‘মিক্স অ্যান্ড ম্যাচ’ নিয়ে গবেষণা চলছে। হোয়াইট হাউসের কভিড -১৯ ব্রিফিংয়ে ফৌসি বলেন, মিক্স-অ্যান্ড-ম্যাচ স্টাডিতে মডার্নাকে অন্য তিনটির বিপরীতে বুস্টার ডোজ হিসাবে ব্যবহারের ডেটাগুলি এখন হাতে এসেছে। তবে ডেটাগুলো এখনো প্রকাশ করা হয়নি বা এফডিএতে জমা দেয়া হয়নি।

ইতোমধ্যে, সিডিসির দেয়া তথ্যে দেখা যায়, ৬ মিলিয়নেরও বেশি সম্পূর্ণভাবে টিকা দেয়া আমেরিকানরা একটি বুস্টার ডোজ পেয়েছেন। দেশটিতে প্রতিদিন গড়ে ৪১৭২৩৭ জন বুস্টার ডোজ পাচ্ছেন। এছাড়া, প্রতিদিন ২৮২৩১৭ জন মানুষ তাদের টিকার প্রথম ডোজ নিচ্ছেন ও ২৯৫০৭২ জন নিচ্ছেন দ্বিতীয় ডোজ। সূত্র : সিএনএন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর