ব্রাজিলের কাছে উরুগুয়ের পরাজয়

আপডেট: October 15, 2021 |

বিশ্বকাপ বাছাই পর্বে টানা ৯ ম্যাচে জিতে রীতিমতো উড়ছিল ব্রাজিল। আর নিজেদের দশম ম্যাচে সেলেকাওদের জয়রথ থামিয়ে দেয় কলম্বিয়া। দলকে জেতাতে পারেননি নেইমার-পাকুয়েতারা।

শুক্রবার সকালে বাছাই পর্বের ১১তম ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এ ম্যাচে দুর্দান্ত খেললেন নেইমার। নিজে গোল করলেন, করালেন আর অসংখ্য সুযোগ তৈরি কররে প্রতিপক্ষ শিবিরে আতঙ্ক ছড়ালেন।

ঘরের মাঠে নেইমারের দুর্দান্ত দাপটে ফের ছন্দে ফিরল ব্রাজিল। এক হালি গোল জমা করেছে উরুগুয়ের জালে। ৪-১ গোলে সুয়ারেজের উড়িয়ে দিয়েছে সেলেকাওরা। ম্যাচের শুরুতেই দলকে এগিয়ে নেন নেইমার। এরপর জোড়া গোল করে ব্যবধান বাড়ান তরুণ উইঙ্গার রাফিনিয়া। শেষ দিকে জালের দেখা পান গাব্রিয়েল বারবোসা। উরুগুয়ের একমাত্র গোলটি করেন লুইস সুয়ারেস।

এমন দুর্দান্ত জয়ে কাতার বিশ্বকাপের পথে আরেক ধাপ এগিয়ে গেল তিতের দল।

ম্যাচ শুরুর ১০ মিনিটের মাথায় ডিফেন্ডার ফ্রেডের বাড়ানো বলকে নিয়ে উরুগুয়ের দুই খেলোয়াড়কে এড়িয়ে ডি-বক্সে ঢুকে পড়েন নেইমার। গোলরক্ষক ফের্নান্দো মুসলেরাকেও এড়িয়ে গোললাইনের কাছে চলে যান। নেইমারকে না পারলেও বল ঠেকাতে উরুগুয়ের  দুই ডিফেন্ডার এসে দাঁড়ান গোললাইনে। তবুও বল জালে জড়াতে ব্যর্থ হননি পিএসজি ফরোয়ার্ড।

আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। সেই গোলেও নেইমারের অবদান। ডি-বক্সে বল পেয়ে লক্ষ্য বরাবর বাঁকানো শট নেন নেইমার। দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে সেই শট ঠেকিয়ে দেন মুসলেরা, কিন্তু বল চলে যা রাফিনিয়ার পায়ে। দূরের পোস্টে ছুটে গিয়ে বল জালে পাঠান তিনি।

২-০ গোলে এগিয়ে গিয়ে যায় ব্রাজিল। ৩৯তম মিনিটে পেনাল্টি স্পটের কাছ থেকে নেইমারের হাফ ভলি ঠেকিয়ে দেন উরুগুয়ান গোলকিপার। পরের মিনিটে কাছের পোস্টে থামান ফাবিনিয়োর শট।

যোগ করা সময়ের তৃতীয় মিনিটে গাব্রিয়েল জেসুসের বাঁকানো শট পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে ২-০ তেই শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে নেমেই পরীক্ষা দিতে হয় ব্রাজিলের গোলকিপার এডারসনকে। ফেদেরিকো ভালভেরদের শট ঝাঁপিয়ে ফেরান তিনি।

৫১তম মিনিটে জেসুসের শট ও এর কিছু পর রাফিনিয়ার শটও ঠেকান উরুগুয়ের গোলরক্ষক। ৫৮তম মিনিটে প্রতি আক্রমণ থেকে তৃতীয় গোলটি করে ব্রাজিল।

এ গোলেও নেইমারের অবদান। তার এসিস্টে পাওয়া বল কোনাকুনি শট নেন রাফিনিয়া। বল পোস্টে লেগে জালে জড়ায়।

জোড়া গোল পূর্ণ করেন রাফিনিয়া। ৭৭তম মিনিটে প্রথমবারের মতো সফল হয় উরুগুয়ে। চমৎকার ফ্রি কিকে ব্রাজিলের জালে বল জড়িয়ে দেন আথলেটিকো মাদ্রিদ স্ট্রাইকার সুয়ারেজ। চলতি আসরে এই প্রথম ঘরের মাঠে গোল হজম করল ব্রাজিল।

৮২তম মিনিটে বারবোসার গোলে ঘুরে দাঁড়ানোর আশা প্রায় শেষ হয়ে যায় উরুগুয়ের। এ গোলেও রয়েছে নেইমারের ছোঁয়া। তার উঁচু করে বাড়ানো হেড করে জালে পাঠান বারবোসা।

রেফারির শেষ বাঁশিতে ৪-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

১১ ম্যাচে ১০ জয় ও এক ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল। সাত জয় ও চার ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আছে আর্জেন্টিনা।

এক ম্যাচ বেশি খেলা একুয়েডর ১৭ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। তাদের সমান ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে কলম্বিয়া। সমান পয়েন্ট নিয়ে পাঁচে উরুগুয়ে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর