ধনী দেশগুলোতে দ্রুত বাড়ছে কার্বন নিঃসরণ

আপডেট: October 16, 2021 |

বিশ্বের ধনী দেশগুলোতে কার্বন নিঃসরণের হার দ্রুত বাড়ছে। দ্য ক্লাইমেট ট্রান্সপারেন্সির গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, বিশ্বের ধনী দেশগুলোর জোট জি-টুয়েন্টি সদস্যদেশগুলোতে এ বছর কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের নির্গমন ৪ শতাংশ বাড়বে। এছাড়া, চীন, ভারত এবং আর্জেন্টিনাতে শিল্পায়নের ফলে কার্বন নির্গমন বাড়বে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে কার্বন নিঃসরণ কমানো অত্যন্ত জরুরি। আর এ নিয়ে বিশ্বজুড়ে আলোচনাও চলছে। কিন্তু জীবাশ্ম জ্বালানির ব্যবহার তাপমাত্রা নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে ব্যাহত করছে।

জি টোয়েন্টিভূক্ত দেশগুলোর ১৬টি সংস্থার ওই গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বের ২০টি ধনী দেশে কার্বন নিঃসরণের হার বেড়েই চলেছে। জি-টুয়েন্টি সদস্যদেশগুলোতে এ বছর কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের নির্গমন ৪ শতাংশ বাড়বে। যা করোনা অতিমারির কারণে গত বছর ৬ শতাংশ কমেছিল।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এ বছর জি-টুয়েন্টি দেশগুলোতে কয়লার ব্যবহার ৫ শতাংশ পর্যন্ত বাড়বে। এ ক্ষেত্রে ৬০ শতাংশ বৃদ্ধির জন্য দায়ী থাকবে চীন। যুক্তরাষ্ট্র ও ভারতেও কয়লার ব্যবহার বাড়ছে। ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত জি-টুয়েন্টি দেশগুলোতে গ্যাসের ব্যবহার ১২ শতাংশ বেড়েছে।

এভাবে ক্রমবর্ধমান উঞ্চতা বৃদ্ধির রাশ টেনে ধরাই এখন বড় চ্যালেঞ্জ বলে প্রতিবেদনে বলা হয়েছে। এদিকে, আর মাত্র দুই সপ্তাহ পরে স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু শীর্ষ সম্মেলন কপ-টুয়েন্টি সিক্স অনুষ্ঠিত হবে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ঠেকানোর উপায় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে এ সম্মেলনে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর