বিশ্বকাপের মূল পর্বে যাদের বিপক্ষে খেলবে টাইগাররা

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম পর্বে গ্রুপ বি থেকে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে বাংলাদেশ ও স্কটল্যান্ড। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর টানা দুই ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে মাহমুদউল্লাহর দল রানার্সআপ। আর ওমানকে হারিয়ে তিন জয়ে এই গ্রুপের চ্যাম্পিয়ন স্কটল্যান্ড।

রানার্সআপ হওয়ায় টাইগাররা সুপার টুয়েলভে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং বাছাই পর্বের এ গ্রুপের চ্যাম্পিয়নদের।

২৩ অক্টোবর আবুধাবিতে বিকেল ৪টায় অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে সুপার টুয়েলভের লড়াই। রাত ৮টায় দুবাইতে মাঠে নামবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

পরদিন ২৪ অক্টোবর শারজাহতে মাঠে নামবে বাংলাদেশ। প্রথম পর্বে এ গ্রুপের খেলা শেষ না হওয়ায় চ্যাম্পিয়ন ও রানার্সআপ ঠিক হয়নি। তবে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে শ্রীলঙ্কাকে পাওয়ার সম্ভাবনা বেশি।

২৭ অক্টোবর আবুধাবিতে বাংলাদেশের প্রতিপক্ষ ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ২৯ অক্টোবর একই মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

২ ও ৪ নভেম্বর বাংলাদেশের দুই প্রতিপক্ষ যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। ম্যাচগুলো হবে আবুধাবি ও দুবাইয়ে। সুপার টুয়েলভে বাংলাদেশের প্রতিটি ম্যাচ বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

উল্লেখ্য, ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে মূল পর্বে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল বাংলাদেশ। এরপর মূল আসরে কোনো ম্যাচ জিতেনি বাংলাদেশ। এই খড়া কাটানোর সুযোগ এবার মাহমুদউল্লাহদের সামনে।

বৈশাখী নিউজ/ বিসি