বাঁচা মরার লড়াইয়ে আফগানিস্তানের সামনে ভারত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যন্ডের কাছে হেরে সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেছে ভারতীয় ক্রিকেট দলের।

সেমিতে খেলতে হলে গ্রুপ পর্বে শেষ তিন ম্যাচ জিতলেই হবে না সেই সাথে আফগানিস্তান-নিউজিল্যান্ডের ম্যাচে কিউইদের হার কামনা করতে হবে টিম ইন্ডিয়াকে। এমন সমীকরণ মাথায় নিয়ে তৃতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত।

আজ বুধবার আবু ধাবিতে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ভারত-আফগানিস্তান ম্যাচটি।

অন্যদিকে ৩ ম্যাচে ২ জয় নিয়ে সেমিফাইনালের পথে বেশ ভালোভাবেই টিকে আছে আফগানরা। বিধ্বস্ত ভারতের বিপক্ষে জয় তুলে এবার শেষ চারের দ্বারপ্রান্তে পৌঁছাতে চায় আফগানিস্তান।

পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের পরাজয় দিয়ে দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করেছিলো ভারত। ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম পাকিস্তানের কাছে হারে ভারত।

নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বোলাদের কাছে অসহায় আত্মসমর্পন করে কোহলিরা। ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ১১০ রান করতে পারে ভারত। ১১১ রানের টার্গেট সহজেই টপকে যায় নিউজিল্যান্ড।

অন্যদিকে সুপার টুয়েলভে স্কটল্যান্ডের বিপক্ষে ১৩০ রানের বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হেরে যায় তারা।

তবে তৃতীয় ম্যাচে আবারও জয়ের দেখা পায় আফগানরা। নামিবিয়ার বিপক্ষে ৬২ রানের জয় পায় তারা।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে দুবার মুখোমুখি হয়েছিল ভারত ও আফগানিস্তান। দু’বারই বিশ্বকাপের মঞ্চে। ২০১০ ও ২০১২ সালে। দুবারই জয় পেয়েছে ভারত।

বৈশাখী নিউজ/ জেপা