বিশ্বকাপ বাছাই পর্বে নারী দলের অধিনায়ক জ্যোতি

২০২২ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে নেতৃত্ব দিবেন নিগার সুলতানা জ্যোতি।

জিম্বাবুয়ের মাটিতে বাছাই পর্বের আগে স্বাগদিতদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে নারী দল। ১১, ১৩ ও ১৫ নভেম্বর বুলাওয়েতে সিরিজের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর জিম্বাবুয়েতে বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে। বিশ্বকাপ বাছাইপর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান-জিম্বাবুয়ে-থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

২১ নভেম্বর হারারেতে আসরের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাই পর্ব শুরু করবে বাংলাদেশ।

বাছাই পর্বে গ্রুপ ‘এ’ তে আছে- শ্রীলংকা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওয়েস্ট ইন্ডিজ।

বাছাইপর্বে প্রত্যেক গ্রুপে পাঁচটি করে মোট দশটি দল অংশ নিবে। এরপর প্রতি গ্রুপের শীর্ষ তিন দল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার সিক্স পর্ব। সেখান থেকে শীর্ষ তিন দল বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাবে।

২০২২ সালে বিশ্বকাপের মূল পর্বে ইতোমধ্যে জায়গা করে নিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ও ভারত। বাছাই পর্বের সেরা তিন দলসহ ৮ দল নিয়ে আগামী বছরের ৪ মার্চ থেকে শুরু হবে বিশ্বকাপের মূল লড়াই। ৩ এপ্রিল হবে নারী বিশ্বকাপের ফাইনাল।

বাছাইপর্বে বাংলাদেশ ম্যাচের সূচি :
২১ নভেম্বর: বাংলাদেশ ও পাকিস্তান (হারারে)
২৩ নভেম্বর: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র (হারারে)
২৫ নভেম্বর: বাংলাদেশ ও থাইল্যান্ড (হারারে)
২৯ নভেম্বর : বাংলাদেশ ও জিম্বাবুয়ে (হারারে)
জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সিরিজের সূচি :
১১ নভেম্বর : প্রথম ওয়ানডে (বুলাওয়ে)
১৩ নভেম্বর : দ্বিতীয় ওয়ানডে (বুলাওয়ে)
১৫ নভেম্বর : তৃতীয় ওয়ানডে (বুলাওয়ে)

বাংলাদেশ দল :
নিগার সুলতানা (অধিনায়ক), মুর্শিদা খাতুন, নুজহাত তাসনিয়া, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মন্ডল, ফাহিমা খাতুন, ফারিয়া ইসলাম, শারমিন আক্তার সুপ্তা, সোবহানা মোস্তারি, খাদিজা-তু-কোবরা, সানজিদা আক্তার মেঘলা।

স্ট্যান্ডবাই : শারমিন সুলতানা ও সুরাইয়া আজমিম।

বৈশাখী নিউজ/ ইডি