জলবায়ু শীর্ষ সম্মেলনকে ব্যর্থ বলেছেন গ্রেটা থুনবার্গ

আপডেট: November 6, 2021 |

সুইডেনের তারকা পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ কপ-২৬ জলবায়ু শীর্ষ সম্মেলনকে ব্যর্থ বলেছেন। গতকাল স্থানীয় সময় শুক্রবার সম্মেলনস্থল গ্লাসগোতে এক গণসমাবেশে গ্রেটা থুনবার্গ বলেন, এ পর্যন্ত হওয়া কপ-২৬ জলবায়ু শীর্ষ সম্মেলন একটি ব্যর্থতা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্ব নেতারা বক্তব্য রেখে চলে যাওয়ার পর গ্লাসগো মুখর ছিল তরুণ পরিবেশকর্মীদের স্লোগান আর বক্তৃতায়। গ্রেটা থুনবার্গ হাজারো কিশোর-তরুণের সঙ্গে মিছিলে যোগ দেন। মিছিল-সমাবেশকারীদের মধ্যে ছিল স্কুলের ছাত্র-ছাত্রীরাও।

গ্লাসগোর জর্জ স্কয়ারে গ্রেটা থুনবার্গ মিছিলকারীদের বলেন, গ্রিনহাউস গ্যাস নিঃসরণ তাৎক্ষণিক এবং কঠোরভাবে কমানো প্রয়োজন। গ্রেটা থুনবার্গের অনুসারী তরুণদের সংগঠিত দল ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ এর স্কটল্যান্ড শাখা গতকাল এ মিছিলের আয়োজন করে। গ্লাসগোতে  শীর্ষ সম্মেলনের সময়জুড়ে চলা একের পর এক বিক্ষোভের মধ্যে এটি ছিল বৃহত্তম।

গ্রেটা থুনবার্গ বলেন, এটা কোনো গোপন বিষয় না যে- কপ ব্যর্থ হয়েছে। এটা সবার কাছে স্পষ্ট হওয়া উচিত। আমরা যে পদ্ধতির কারণে এ সঙ্কটে পড়েছি, সেই পদ্ধতি দিয়েই এর সমাধান করতে পারবো না। আমাদের অবিলম্বে কঠোরভাবে বার্ষিক নিঃসরণ কমানো দরকার, যা হবে বিশ্বে নজিরবিহীন।

থুনবার্গ জাতিসংঘের এ শীর্ষ সম্মেলনকে দুই সপ্তাহের এক গতানুগতিকতা ও বক বক করা উদযাপন আর ‘নিজেদের লাভের জন্য ফাঁকফোকর তৈরি করা’ হিসেবে বর্ণনা করেন।

গ্রেটা থুনবার্গ আরো বলেন, নেতারা তাদের কল্পনার জগতে বাস করে ভাবতে পারেন- প্রযুক্তি দিয়ে আচানক সব সমস্যা ফুৎকারে উড়িয়ে দেবেন। অথচ বাস্তবে পৃথিবী আক্ষরিক অর্থেই জ্বলছে। আর সামনের সারিতে থাকা মানুষ সহ্য করছে পুরো আঘাত।

জলবায়ু পরিবর্তন কীভাবে এরই মধ্যে তাঁদের জন্মভূমিকে প্রভাবিত করছে, সে সম্পর্কে অন্য বেশ কয়েকটি দেশের কর্মীরাও তথ্য তুলে ধরেন।

কর্মসূচির প্রথম দিন গতকাল হাজার হাজার তরুণ মুখ গ্লাসগোর রাস্তায় নামে। কেলভিনগ্রোভ পার্ক থেকে জর্জ স্কয়ার প্রদক্ষিণ করে তারা। বিক্ষোভ কর্মসূচি দেখতে রাস্তার পাশে জড়ো হয় বিভিন্ন শ্রেণি-পেশার বহু মানুষ।
সূত্র : বিবিসি

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর