মানুষই আসলে বেশি বিপজ্জনক : গ্যারি কাসপারভ

আপডেট: November 6, 2021 |

সুপার কম্পিউটারের কাছে হেরে গিয়েছিলেন রাশিয়ার কিংবদন্তিপ্রতিম দাবাড়ু গ্যারি কাসপারভ। তবে তিনি মনে করেন, কম্পিউটার বা রোবটজাতীয় কৃত্রিম বুদ্ধিমত্তা নয়, মানুষই আসলে বেশি বিপজ্জনক। এ সপ্তাহে লিসবনে ‘ওয়েব সামিটে’ দাবা খেলার ফাঁকে ফাঁকে আলাপচারিতায় এ কথা বলেছেন তিনি।

১৯৯০-এর দশকে আইবিএম কম্পানির ‘ডিপ ব্লু’ সুপার কম্পিউটারের সঙ্গে দাবা খেলেছিলেন কাসপারভ। তখন থেকেই প্রযুক্তি নিয়ে মুগ্ধতা কাজ করে তার মধ্যে। তবে সেটা মুগ্ধতাই, আতঙ্ক পর্যন্ত গড়ায়নি।

লিসবনে এ সপ্তাহে একসঙ্গে ১০ জনের সঙ্গে সাদা-কালোর লড়াইতে মেতেছিলেন রুশ তারকা। কাসপারভীয় জাদুতে ৪৫ মিনিটের মধ্যে সবাই কুপোকাত। খেলার অবসরে বার্তা সংস্থা এএফপির সঙ্গে কথা বলেন তিনি। আলাপের মূল বিষয় সমাজে কৃত্রিম বুদ্ধিমত্তা ক্রমেই বেড়ে চলার ভূমিকা।

কাসপারভ বলেন, আমরা যে বিশ্বে বাস করি তাতে ক্রমেই যন্ত্রেরও ভূমিকা বাড়ছে। আপনি পছন্দ করুন আর না-ই করুন—এটা ঘটছে। যন্ত্র যে আমাদের জন্য হুমকির সৃষ্টি করছে, তার কোনো প্রমাণই কিন্তু নেই। আসল বিপদ খুনি রোবট থেকে নয়, তা আসবে মানুষ থেকেই। কারণ অশুভ কার্যকলাপের একচেটিয়া নিয়ন্ত্রণ এখনো মানুষের হাতেই।

তিনি আরো বলেন, সত্যিকারের হুমকি হচ্ছে স্বৈরতান্ত্রিক, সর্বাত্মকবাদী দেশ আর সন্ত্রাসবাদীরা যারা আমাদের ক্ষতি করার জন্য এই প্রযুক্তি ব্যবহার করতে পারে।

পর্তুগালের রাজধানী লিসবনের  ওয়েব সামিটের সপ্তাহটা টেক বিশেষজ্ঞরা এআইয়ের ইতিবাচক ব্যবহারগুলোর ওপর জোর দিয়েছেন, যার মধ্যে আছে বুদ্ধিমান চ্যাটবট থেকে প্লাস্টিক বর্জ্য বাছাইয়ের কৌশল।

কাসপারভ প্রযুক্তির বিষয়ে আশাবাদী হলেও বিশেষ করে চাকরি হারানো নিয়ে শঙ্কিতদের কথা একেবারে উড়িয়েও দিতে চান না। তিনি বলেন, লোকে চাকরি হারাবে। এ নিয়ে সন্দেহ নেই। তবে সবাইকে বৃহত্তর ছবিটাও দেখতে বলব আমি।
সূত্র : এএফপি।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর