প্রথম নারী ফুটবল লিগ শুরু হচ্ছে সৌদিতে

প্রথমবারের মতো সৌদি আরবে নারী ফুটবল লিগ শুরু হতে যাচ্ছে। সৌদি অ্যারাবিয়ান ফুটবল ফেডারেশন (এসএএফএফ) গতকাল শনিবার এ ঘোষণা দিয়েছে।

আঞ্চলিক দুই পর্বে বিভক্ত লিগের প্রথম পর্ব মাঠে গড়াবে আগামী ২২ নভেম্বর। প্রথম পর্বে খেলবে ১৬টি দল। এর মধ্যে রিয়াদের ছয়টি, জেদ্দাহর ছয়টি এবং দাম্মামের চারটি দল রয়েছে।

আঞ্চলিক পর্বের খেলা শেষে আগামী বছর জেদ্দায় অনুষ্ঠিত হবে লিগের চূড়ান্ত পর্ব বা নকআউট রাউন্ড, যার নাম দেওয়া হয়েছে ‘কিংডম ফাইনাল চ্যাম্পিয়নশিপ’।

সৌদি ফুটবলের জন্য একে গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে আখ্যায়িত করেন এসএএফএফের বোর্ড অব ডিরেক্টরসের প্রেসিডেন্ট ইয়াসের আল মিসেহাল। ফেডারেশনে নারী ফুটবলের জন্য একটি বিভাগের উদ্বোধন করেন তিনি।

ইয়াসের আল মিসেহাল বলেন, ‘সৃষ্টিকর্তার অনুগ্রহে এবং নারী ফুটবলের ক্ষেত্রে আমাদের বিজ্ঞ নেতৃত্বের অবারিত সহযোগিতার কারণে আমরা আজকের এ অবস্থায় আমরা আসতে পেরেছি।’

নারী ফুটবল বিভাগের পরিচালক লামিয়া বিন বাহিয়ান বলেন, ‘আমাদের বিজ্ঞ নেতৃত্বের সহযোগিতার কারণে আমাদের স্বপ্ন আজ বাস্তবে রূপ নিয়েছে। সমন্বিত একাগ্রতা, লক্ষ্য ও ধিরস্থিরতার ওপর ভিত্তি করে আমরা নারী ফুটবলকে শীর্ষ পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি।’ সূত্র : সৌদি গেজেট

বৈশাখী নিউজ/ বিসি