সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি ঠেকাতে ইলহান ওমরের বিল উত্থাপন

আপডেট: November 14, 2021 |

সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি ঠেকাতে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে একটি বিল উত্থাপন করেছেন পরিষদ সদস্য ইলহান ওমর।

ইয়েমেনে সৌদি আগ্রাসনের কারণে হাজার হাজার মানুষ হতাহত হওয়ার প্রেক্ষাপটে যখন বিশ্বব্যাপী সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে বিরোধিতা বাড়ছে, তখন ইলহান ওমর এই বিল উত্থাপন করলেন।  খবর আরব নিউজের।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সৌদি আরবের কাছে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ৬৫ কোটি ৫০ লাখ ডলারের ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে।

গত ৪ নভেম্বর প্রেসিডেন্ট বাইডেন এই অস্ত্র বিক্রির কথা ঘোষণা করেন। তিনি জানান, সৌদি আরবের কাছে ২৮০টি ক্ষেপণাস্ত্র বিক্রি করা হবে। অথচ এর আগে তিনি ঘোষণা দিয়েছিলেন যে, সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনঃমূল্যায়ন এবং অস্ত্র বিক্রির বিষয়টি পর্যালোচনা করা হবে।

মার্কিন প্রতিনিধি পরিষদে অস্ত্র বিক্রির বিরুদ্ধে বিল উত্থাপন করার পর ইলহান ওমর এক বিবৃতিতে বলেন, যখন ইয়েমেনের নিরীহ-নিরপরাধ জনগণকে সৌদি আরব সামরিক আগ্রাসনের মাধ্যমে হত্যা করছে, তখন রিয়াদের কাছে এই বিশাল পরিমাণ অস্ত্র বিক্রি করা নিতান্তই দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের এ মুসলিম নারী সদস্য বলেন, মানবাধিকার লঙ্ঘনকারী দেশের কাছে আমরা অস্ত্র বিক্রির অনুমোদন দিতে পারি না। ইয়েমেনে যে মানবিক সংকট তৈরি হয়েছে, তার জন্য তিনি সৌদি আরবকে দায়ী করেন।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর